kalerkantho

নোটিশ বোর্ড

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র-সিআরটির আয়োজনে গত ২৮ মার্চ ‘জলবায়ু পরিবর্তনে গৃহীত জাতীয় ও আন্তর্জাতিক নীতি ও কর্মসূচিতে জেন্ডার’ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাংক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন—ইউজিসির সক্ষমতা বৃদ্ধি তহবিলের সহায়তায় আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইউএন উইমেনের বাংলাদেশ প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সম্মানিত অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এম শহিদুল হাসান। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের চেয়ারপারসন এবং ট্রাস্টি বোর্ডের সদস্য ড. রফিকুল হুদা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর এবং ইউএন উইমেনের ক্লাইমেট ও জেন্ডার সমন্বয়কারী দিলরুবা হায়দার। সংবাদ বিজ্ঞপ্তি।

 

ইএনটি হাসপাতালে বিনা মূল্যে চিকিৎসা

স্বাধীনতার মাস উপলক্ষে বিনা মূল্যে তিন দিনব্যাপী নাক, কান ও গলার রোগের চিকিৎসা দিয়েছে বেসরকারি প্রতিষ্ঠান ইএনটি হাসপাতাল লিমিটেড। গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বিনা মূল্যের মেডিক্যাল ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসকরা ৪০০ রোগীকে চিকিৎসাসেবা দেন। একই সঙ্গে রোগীদের প্রয়োজনীয় পরীক্ষা ও কানে শোনার যন্ত্রে ৩০ শতাংশ মূল্য ছাড় দেওয়া হয়। দরিদ্র রোগীদের বিনা মূল্যে কানে শোনার যন্ত্র দেওয়া হয়। সেবাগ্রহণকারী রোগীরা হাসপাতালের এমন উদ্যোগে সাধুবাদ জানিয়ে ভবিষ্যতে বিনা মূল্যে চিকিৎসা কার্যক্রম চালু রাখার অনুরোধ জানায়। সংবাদ বিজ্ঞপ্তি।

 

 

 

ম্যাককুয়ারি-ইউজিসি সমঝোতা স্মারক সই

প্রযুক্তি, প্রকৌশল, গণিত, বিজনেস স্টাডিজ, সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞানের শিক্ষা, গবেষণা ও পরিচালনায় সহযোগিতা কর্মসূচি এগিয়ে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং ম্যাককুয়ারি ইউনিভার্সিটি অব সিডনি, অস্ট্রেলিয়ার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

গত মঙ্গলবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং অ্যানথনি খৌরি ওম, অনারারি কনসাল অব বাংলাদেশ ইন সিডনির উপস্থিতিতে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ইউজিসি সচিব ড. মো. খালেদ ও ম্যাককুয়ারি ইউনিভার্সিটির ডেপুটি ভাইস চ্যান্সেলর টিম বেরেসফোর্ড। এ সময় উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ম্যাককুয়ারি ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. শেরম্যান ইয়াং, উপ-উপাচার্য ইন্টারন্যাশনাল ড. নিকোল ব্রিগ, প্রমুখ।

পারস্পরিক চুক্তির ভিত্তিতে ম্যাককুয়ারি ইউনিভার্সিটি বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইউজিসি সংশ্লিষ্ট গবেষণা ও প্রকাশনা, দক্ষতা শীর্ষক সেমিনার, কর্মশালা ও গেস্ট লেকচারের আয়োজন করবে। এ ছাড়া পাঠদান, শিখন, শিক্ষার মান নিশ্চিতকরণ, নেতৃত্ব সুসংহতকরণ, ই গভর্নেন্স, প্রাতিষ্ঠানিক ক্যাপাসিটি বিল্ডিংয়ের ওপর প্রশিক্ষণের আয়োজন করা হবে। উভয় পক্ষ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ ও পিএইচডি প্রোগ্রামে আর্থিক সহায়তা দানে সম্মত হয়েছে। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ চুক্তি বলবৎ থাকবে যা পরবর্তী মেয়াদে নবায়নযোগ্য। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য