kalerkantho


মামলাজট কমাতে গুরুত্বারোপ রাষ্ট্রপতির

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



মামলাজট কমাতে গুরুত্বারোপ রাষ্ট্রপতির

ছবি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে গতকাল বঙ্গভবনে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি প্রতিনিধিদল সুপ্রিম কোর্টের ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করে। ছবি : পিআইডি

মামলাজট কমিয়ে আনার লক্ষ্যে দ্রুত মামলা নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের প্রয়াস অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের বার্ষিক রিপোর্ট-২০১৫ প্রদানের জন্য রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সাক্ষাত্ করতে গেলে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতির প্রেসসচিব এ তথ্য জানিয়েছেন।

প্রধান বিচারপতি বার্ষিক রিপোর্টের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। তিনি বলেন, মামলা নিষ্পত্তির হার ইতিমধ্যে হ্রাস পেয়েছে এবং সুপ্রিম কোর্টের উদ্যোগের ফলে মামলাজট কমছে।

প্রধান বিচারপতি একটি ‘বিচার বিভাগীয় প্রশিক্ষণ একাডেমী’ প্রতিষ্ঠার বিষয় রাষ্ট্রপতিকে অবহিত এবং এ বিষয়ে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। বিচার বিভাগের অবকাঠামো উন্নয়নের প্রয়োজনীয়তা সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত এবং এ বিষয়েও তাঁর সহযোগিতা কামনা করেন তিনি।

রাষ্ট্রপতি হামিদ একটি ‘বিচার বিভাগীয় প্রশিক্ষণ একাডেমী’ প্রতিষ্ঠা এবং অবকাঠামো উন্নয়নের ব্যাপারে সব ধরনের সহযোগিতা প্রদানের বিষয়ে প্রধান বিচারপতিকে আশ্বাস দেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।


মন্তব্য