kalerkantho


জঙ্গিবাদ দমনে সাফল্য তুলে ধরা হবে

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদের বৈঠক কাল

ওমর ফারুক   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



জঙ্গিবাদ মোকাবিলা ও বেসামরিক বিমান চলাচলে নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করবে যুক্তরাষ্ট্রের দুটি প্রতিনিধিদল। সে সময় বাংলাদেশের তরফ থেকে এসব বিষয়ে সাফল্য তুলে ধরা হবে।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টা ও সাড়ে ১১টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুটি সভা হওয়ার কথা রয়েছে। দুটিতেই সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। স্বরাষ্ট্রসচিব ড. মো. মোজাম্মেল হক খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং পুলিশ, র্যাব ও গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত থাকবেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলে থাকবেন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ ১৭ জন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল ১১টায় অনুষ্ঠিত হবে জঙ্গিবাদ মোকাবিলাবিষয়ক সভা। এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়াল। সভায় মানবাধিকার, মানবপাচার, শরণার্থী ও ঝুঁকিগ্রস্ত জনগোষ্ঠীর সুরক্ষা এবং আইন প্রয়োগের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা বিষয়েও আলোচনা হবে।

সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় সভা। এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বার্সিন।

বেসামরিক বিমান চলাচলে নিরাপত্তা বিষয়ে আলোচনা হবে।

সূত্র জানায়, সন্ত্রাস তথা জঙ্গিবাদ মোকাবিলাবিষয়ক আলোচনার সময় বাংলাদেশের তরফ থেকে সাফল্য ও বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরা হবে। জঙ্গিবাদ মোকাবিলার জন্য গঠিত পুলিশের ‘কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ ইউনিটের কার্যক্রম সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের ধারণা দেওয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, ‘কাউন্টার টেররিজম নিয়ে আলোচনার ক্ষেত্রে জঙ্গিদের বিষয়েই বেশি আলোচনা হয়। এর আগেও এ নিয়ে বৈঠক করেছে তারা। বাংলাদেশে আইএস নেই, এ কথা বারবার তাদের বলা হয়েছে। এবারও যদি তারা আইএস প্রসঙ্গ তোলে তাহলে একই বক্তব্য দেওয়া হবে। ’

আসছে ইইউ প্রতিনিধিদল : আগামী সপ্তাহেই ঢাকায় আসছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদল। ইইউর ডেপুটি সেক্রেটারি জেনারেল ক্রিশ্চিয়ান লেফলার দলের নেতৃত্ব দেবেন। তারাও নিরাপত্তাসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবে বলে জানা গেছে। আগামী ৪ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।


মন্তব্য