kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


আন্তর্জাতিক নারী সাহসিকতা পুরস্কার পেলেন সারা হোসেন

কূটনৈতিক প্রতিবেদক   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



আন্তর্জাতিক  নারী সাহসিকতা পুরস্কার পেলেন সারা হোসেন

বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকারকর্মী ব্যারিস্টার সারা হোসেনকে ২০১৬ সালের আন্তর্জাতিক নারী সাহসিকতার পুরস্কারে (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড—আইডাব্লিউওসি) ভূষিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ওয়াশিংটনে বাংলাদেশ সময় গত রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ব্যারিস্টার সারা হোসেনের হাতে এই পুরস্কার তুলে দেন। সারা হোসেন ছাড়াও এ বছর বিশ্বের আরো ১৩ জন নারী ওই পুরস্কার পেয়েছেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল মঙ্গলবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সারা হোসেন একজন মানবাধিকার আইনজীবী হিসেবে উচ্চ আদালতে

বাংলাদেশের অনগ্রসর ও

প্রান্তিক নাগরিক, বিশেষ করে নারীর অধিকার প্রতিষ্ঠায়

সোচ্চার ভূমিকা রেখেছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের ব্যারিস্টার ও বাংলাদেশ লিগাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) অবৈতনিক নির্বাহী পরিচালক হিসেবে সারা হোসেন এ দেশের নারীর প্রতি সহিংসতা নিয়ে প্রথম বিস্তারিত আইনের খসড়া প্রস্তুতিতে প্রধান ভূমিকা রাখেন, যা ২০১০ সালে আইনে পরিণত হয়।

জোরপূর্বক হিজাব প্রথা, নারীর ওপর ফতোয়ার মাধ্যমে অবমাননাকর শাস্তি আরোপ এবং ধর্ষণ ও যৌন নিপীড়ন মামলায় চিকিৎসাশাস্ত্রবহির্ভূত কুমারীত্ব পরীক্ষা প্রক্রিয়ার বিরূদ্ধে সারা হোসেন বেশ কিছু যুগান্তকারী মামলা পরিচালনা করেন।

সারা হোসেনের সাহস, উৎসাহ

ও সততা বাংলাদেশের নারীদের কাছে তাঁর বিশ্বস্ততা বাড়িয়েছে

এবং বিশ্বের মানবাধিকারকর্মীদের কাছে তাঁর সম্মান বৃদ্ধি

করেছে।

নিজের জীবনের ঝুঁকি নিয়েও শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নে অবদান রাখা নারীদের অসাধারণ সাহসিকতা ও নেতৃত্বের স্বীকৃতি হিসেবে প্রতিবছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আইডাব্লিউওসি পদক প্রদান করে থাকে।


মন্তব্য