kalerkantho


নবজাতকের সুচিকিৎসায় নতুন গাইডলাইন চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক   

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



নবজাতকের সুচিকিৎসায় নতুন গাইডলাইন চালু

নবজাতকের সুচিকিৎসা নিশ্চিত করা এবং ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নবজাতক বিষয়ে চিকিৎসকদের জন্য নতুন একটি গাইডলাইন প্রণয়ন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের উদ্যোগে ‘ম্যানেজমেন্ট প্রটোকল অব নিউবর্ন ডক্টরস হ্যান্ডবুক’ নামের নির্দেশনামূলক ওই বইয়ের মোড়ক উন্মোচন করেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে ও ডা. সঞ্জয় কুমার দের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন একই বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, সাবেক প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আব্দুল মজিদ ভূঁইয়া, শিশু বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক চৌধুরী আলী কাওসার প্রমুখ।

ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সব ধরনের শিশু বিভাগের শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীরা অত্যন্ত আন্তরিকতা ও যত্নের সঙ্গে শিশুদের সেবা দিয়ে যাচ্ছেন। এর মধ্যে নবজাতক বিভাগ অন্যতম দৃষ্টান্ত স্থাপন করেছে। নতুন এ গাইডলাইন সারা দেশের চিকিৎসকদের জন্য একটি কার্যকর গাইডলাইন হিসেবে কাজ করবে।

নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান বলেন, বাংলাদেশে নবজাতকদের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা বিদেশের চেয়ে একটু ভিন্ন। ‘ম্যানেজমেন্ট প্রটোকল অব নিউবর্ন ডক্টরস হ্যান্ডবুক’ বইটি নবজাতকদের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা ক্ষেত্রে বাংলাদেশের জন্য উপযোগী করে প্রকাশ করা হয়েছে। এ বইটিতে ডেলিভারি রুম ম্যানেজমেন্ট, ড্রাগস ইউজড ইন এনআইসিইউসহ তথ্যসমৃদ্ধ ও চিকিৎসাবিজ্ঞানসম্মত ২৬টি বিষয় রয়েছে। এগুলো পড়ে একজন চিকিৎসক সুন্দরভাবে নবজাতকের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা ক্ষেত্রে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারবেন।


মন্তব্য