kalerkantho


তনু হত্যার বিচার বিভাগীয় তদন্ত চায় বিএনপি

মহিলা দলের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক   

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



কলেজ ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যার বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে বিএনপি। দলটির পক্ষে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এ দাবি জানান।

গতকাল সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে তনু হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করে জাতীয়তাবাদী মহিলা দল। সেখানে নোমান বলেন, সরকারের উচিত দ্রুত সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতিকে দিয়ে কমিটি গঠন করা, যাতে ওই ঘটনার সুষ্ঠু তদন্ত হয়। দেশে ধর্ষণ ভয়াবহ মাত্রায় পৌঁছেছে মন্তব্য করে আবদুল্লাহ আল নোমান বলেন, প্রতিদিন এ কারণে পাঁচজন নারীর মৃত্যু হচ্ছে।

নোমান বলেন, ‘সবাই জানে, তনুকে হত্যা করা হয়েছে। তিনি নাট্যকর্মী ছিলেন। তাঁকে কুমিল্লা সেনানিবাস এলাকায় হত্যা করা হয়েছে। আজ যদি সামরিক বাহিনীর কোনো অফিসারের মেয়ে ধর্ষণের শিকার হতেন, তাঁর মৃত্যু হতো, তাহলে বিচারের অবস্থা আমরা দেখতাম! তনু সামরিক অফিসারের মেয়ে নন। সে জন্য তাঁর যে মৃত্যু, তাঁকে ধর্ষণ করার যে ঘটনা, তাকে ধীরে ধীরে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার একটা চেষ্টা হচ্ছে। আমরা এ হত্যার দ্রুত বিচার চাই। ’

বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের রোডমার্চ প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিভিন্ন সংগঠন তনু হত্যার বিচার চাইছে; এনজিওগুলোও চাইছে। এ ব্যাপারে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

বিএনপির এই নেতা বলেন, এখনো সাগর-রুনি হত্যার বিচার হয়নি। সরকার সব ক্ষেত্রে ব্যর্থ। তারা আইনের শাসন কায়েম করতে পারছে না। বেআইনিভাবে দেশ চালাচ্ছে।

মহিলা দলের সভানেত্রী নুরী আরা সাফার সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, সহসভাপতি রাবেয়া সিরাজ, নুর জাহান ইয়াসমিন ও নার্গিস আলী, যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ হালিমা আরলী এবং মহানগর সভাপতি সুলতানা আহমেদ বক্তব্য দেন।

আলোচনা সভা : গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। আলোচনা করেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।


মন্তব্য