kalerkantho


অ্যাডমিরাল র‌্যাংক ব্যাজ পেলেন নৌবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



অ্যাডমিরাল র‌্যাংক ব্যাজ পেলেন নৌবাহিনী প্রধান

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভারপ্রাপ্ত সেনাপ্রধান লে. জেনারেল আনোয়ার হোসেন ও বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদকে অ্যাডমিরাল র্যাংক ব্যাজ পরিয়ে দেন। ছবি : আইএসপিআর

নৌবাহিনী প্রধান নিজাম উদ্দিন আহমেদ অ্যাডমিরালের র‌্যাংক ব্যাজ পেয়েছেন। গতকাল আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাঁকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন ভারপ্রাপ্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেন ও বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার।

নৌবাহিনী প্রধান নিজাম উদ্দিন আহমেদকে গত ২৪ মার্চ প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে অ্যাডমিরাল পদে পদোন্নতি দেওয়া হয়। অ্যাডমিরাল পদটি সেনাবাহিনীর জেনারেল এবং বিমানবাহিনীর এয়ার চিফ মার্শাল পদের সমতুল্য।

আইএসপিআর জানায়, গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ভারপ্রাপ্ত সেনাপ্রধান ও বিমানবাহিনী প্রধান অ্যাডমিরাল র‌্যাংক পড়িয়ে দেন নিজাম উদ্দিন আহমেদকে। পরে নৌ সদর দপ্তরে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। এ সময় নৌ সদর দপ্তরের প্রিন্সিপাল স্টাফ অফিসাররা, সব পরিদপ্তরের পরিচালক এবং ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক অফিসাররা উপস্থিত ছিলেন।

নিজাম উদ্দিন আহমেদ ১৯৬০ সালে মাদারীপুরে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মরহুম এম এ রশীদ স্কুল শিক্ষক এবং মা মরহুমা ফজিলাতুন্নেসা গৃহিণী ছিলেন। তিনি ১৯৭৬ সালে মাদারীপুর ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭৮ সালে মাদারীপুর নাজিম উদ্দিন সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

১৯৭৯ সালের ৩০ জানুয়ারি তিনি বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং তত্কালীন যুগোস্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে গ্র্যাজুয়েশন লাভ করেন। তিনি ১৯৮১ সালের ১ আগস্ট কমিশনপ্রাপ্ত হন।


মন্তব্য