kalerkantho


মেট্রো রেল ডিপো উন্নয়নকাজ এপ্রিলে শুরু

জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



রাজধানীতে মেট্রো রেল প্রকল্পের ডিপো উন্নয়নের কাজ শুরু হচ্ছে আগামী মাসের শেষ সপ্তাহে। টোকিও কনস্ট্রাকশন কম্পানি লিমিটেড নামের জাপানের একটি প্রতিষ্ঠান এ কাজ পেয়েছে। গতকাল রবিবার রাজধানীর একটি হোটেল মিলনায়তনে মেট্রো রেল প্রকল্পের কন্ট্রাক্ট প্যাকেজ-১-এর আওতায় ওই প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের চুক্তি স্বাক্ষর হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। চুক্তিপত্রে টোকিও কনস্ট্রাকশন কম্পানি লিমিটেডের প্রতিনিধি হিরোসি আসাকামি এবং ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোফাজ্জল হোসাইন স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে সড়কমন্ত্রী জানান, এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রো রেলের নির্মাণকাজের উদ্বোধন করবেন। ডিপো উন্নয়নের কাজে প্রায় পাঁচ হাজার কোটি টাকা ব্যয় হবে বলে জানান তিনি।

প্রকল্প সূত্রে জানা গেছে, এই মেট্রো রেল রুট হবে রাজধানীর উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত। উত্তরা তৃতীয় পর্বে মাটি ভরাট, ভূমি উন্নয়ন, মেট্রো রেল ডিপো নির্মাণসহ অন্যান্য কাজ করবে জাপানি এই প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী ২৫ মাসের মধ্যে এসব কাজ সম্পন্ন করতে হবে।  

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একাব্বর হোসেন, সংসদ সদস্য নাজমুল হক প্রধান, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, জাইকার প্রধান প্রতিনিধি মিকিও হাতেইদা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক, ডিটিসিএর নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন প্রমুখ।


মন্তব্য