kalerkantho


চলে গেলেন পিএসসি সদস্য ফণি ভূষণ

নিজস্ব প্রতিবেদক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সদস্য ফণি ভূষণ চৌধুরী মারা গেছেন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে তিনি পরলোকগমন করেন। তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। সাবেক সচিব ও পুলিশের সমন্বয়ক (আইজিপির সমতুল্য) ফণি ভূষণ চৌধুরী বেশ কিছুদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

ফণি ভূষণ চৌধুরীর মৃত্যুতে আইজিপি এ কে এম শহীদুল হক গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বাণীতে তিনি বলেন, ফণি ভূষণ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ একজন দক্ষ কর্মকর্তাকে হারাল। পুলিশ বাহিনী হারাল তাদের অতিপ্রিয় একজন অভিভাবক।

পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রয়াত ফণি ভূষণের স্মৃতির প্রতি সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য আজ রবিবার সকাল ১০টায় তাঁর মরদেহ ঢাকেশ্বরী মন্দিরে রাখা হবে। সেখানে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টায় পুলিশ সদস্যদের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাজারবাগ পুলিশ লাইনে নেওয়া হবে। এরপর বিকেলে তাঁর মরদেহ গ্রামের বাড়ি সুনামগঞ্জের ছাতকে নেওয়া হবে। আগামীকাল সোমবার ছাতকে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

ফণি ভূষণ চৌধুরী ১৯৮১ সালে সিভিল সার্ভিসে যোগ দেন এবং সহকারী সচিব হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরে তিনি ১৯৮২ বিসিএস (পুলিশ) ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৮ সালে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন। বর্ণাঢ্য চাকরিজীবনে তিনি পুলিশ সুপার, ডিআইজি, অতিরিক্ত আইজিপি পদে দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। সিআইডি প্রধানেরও দায়িত্ব পালন করেন তিনি। ২০১০ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুলিশ সমন্বয়ক (আইজিপি সমতুল্য) নিযুক্ত হন। ২০১৩ সালে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ১০ নভেম্বর অবসরোত্তর ছুটিতে যান।


মন্তব্য