kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা সমন্বয়ে সময় বাড়াতে চিঠি

নিজস্ব প্রতিবেদক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা সমন্বয়ের জন্য আরো দুই বছর সময় বাড়ানোর সুপারিশ করে বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। চিঠির একটি অনুলিপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকেও দেওয়া হয়েছে। গত ২১ মার্চ সংগঠনটির সভাপতি মো. সায়দুর রহমান ও মহাসচিব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ স্বাক্ষরিত ওই চিঠি পাঠানো হয়।

ব্যাংকের বিনিয়োগসীমা সমন্বয়ের মেয়াদ বাড়ানোর বিষয়ে চিঠিতে বলা হয়, বর্তমান প্রেক্ষাপটে বিনিয়োগসীমা সমন্বয়ের মেয়াদ ২০১৮ সাল পর্যন্ত বাড়ানো প্রয়োজন। চলতি বছরের ২১ জুলাই বিনিয়োগসীমা সমন্বয়ের পূর্বনির্ধারিত মেয়াদ শেষ হবে। এ মেয়াদ বাড়লে শেয়ারবাজারে অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ে আরো কিছুটা সুযোগ পাবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কম্পানিগুলো। এতে বাজারে তারল্য প্রবাহ বজায় থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা ব্যক্তিরা।

ব্যাংক কম্পানি আইন-১৯৯১-এর সর্বশেষ সংশোধনী অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক ঝুঁকি ব্যবস্থাপনা বিবেচনা করে ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা নির্ধারণ করে দেয়।

চিঠির বিষয়টি নিশ্চিত করে বিএমবিএর সভাপতি মো. সায়েদুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘পুঁজিবাজারের উন্নয়নে ব্যাংকের বিনিয়োগসীমা সমন্বয়ের মেয়াদ বাড়ানো ও অ-তালিকাভুক্ত কম্পানি, বন্ড, ডিবেঞ্চার, প্রেফারেন্স শেয়ারকে বাদ দিয়ে বিনিয়োগসীমার সংজ্ঞা পুনর্নির্ধারণের একটি সুপারিশ করা হয়েছে। ’


মন্তব্য