kalerkantho


ইউপি নির্বাচন

চতুর্থ ধাপের তফসিল ঘোষণা আজ

বিশেষ প্রতিনিধি   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



ইউনিয়ন পরিষদের (ইউপি) চতুর্থ ধাপের নির্বাচনের তফসিল আজ রবিবার ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে ৭২৮টি ইউপির তফসিল ঘোষণা করা হতে পারে।

ইসি সূত্রে জানা যায়, কমিশনের চূড়ান্ত করা তফসিল অনুযায়ী চতুর্থ ধাপে ভোট অনুষ্ঠিত হবে ৭ মে। মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ সময় আগামী ৭ এপ্রিল। ১০-১১ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করবেন রিটার্নিং অফিসাররা। ১২-১৪ এপ্রিল আপিল দাখিল, ১৫-১৭ এপ্রিল আপিল নিষ্পত্তির সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৮ এপ্রিল এবং চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করার সময় নির্ধারণ করা হয়েছে ১৯ এপ্রিল।

প্রথম ধাপে বিএনপির প্রার্থী ছিল না ১১৯টি ইউপিতে। দ্বিতীয় ধাপেও ৭৫ ইউপিতে প্রার্থী দিতে পারেনি দলটি।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৭৫২টি ইউপির তফসিল ঘোষণা করেছিল ইসি। তবে আইনি জটিলতার কারণে এ ধাপে এ পর্যন্ত ৭২৩টি ইউপিতে ভোট হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ৬৮৪টি ইউপির তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে এই ধাপেও আইনি জটিলতায় ৩১ মার্চ নির্বাচন হবে ৬৪৪টি ইউপিতে। গত ১৫ মার্চ তৃতীয় ধাপে ৬৮৫টি ইউপির তফসিল ঘোষণা করা হয়। এরই মধ্যে আইনি জটিলতার কারণে ১১টি ইউপির তফসিল স্থগিত করা  হয়েছে। এই ধাপে আগামী ২৩ এপ্রিল ভোট অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ।

দুই ইউপিতে ভোট আজ : আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা, হোয়াইক্যং ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ঘোষিত এই দুটি ইউপিতে গত ২২ মার্চ ভোট হওয়ার কথা ছিল।


মন্তব্য