kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


সুশাসন ও উগ্রবাদ নিয়ে আলোচনা

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



সহিংস উগ্রবাদ মোকাবিলায় সহযোগিতা ও সুশাসন বিষয়ে আলোচনা করতে এ সপ্তাহে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়াল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত তাঁর থাইল্যান্ড ও বাংলাদেশ সফরসূচি ঘোষণা করেছে। ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানায়, আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সারাহ সিওয়াল ঢাকা সফর করবেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তর জানায়, আন্ডার সেক্রেটারি সিওয়াল বাংলাদেশে সরকারি কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সুশাসনবিষয়ক বিভিন্ন ইস্যু এবং সহিংস উগ্রবাদ মোকাবিলায় সহযোগিতা প্রসঙ্গে আলোচনা করবেন। এ ছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সহিংস উগ্রবাদের বিরুদ্ধে আমাদের অভিন্ন সংগ্রাম’ শীর্ষক বক্তৃতা দেবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের তথ্য অনুযায়ী সিওয়াল থাইল্যান্ডে গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠার পরিকল্পনায় অংশগ্রহণমূলক প্রক্রিয়ার বিষয়ে উৎসাহ দেবেন। এ ছাড়া তিনি মানবাধিকার, মানবপাচার, শরণার্থী ও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর সুরক্ষা এবং আইন প্রয়োগের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা বিষয়ে আলোচনা করবেন।

সারাহ সিওয়ালের সফরের সময়ই যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বারসিনের নেতৃত্বে আরো একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে বলে জানা গেছে। এ দলটি আগামী বুধ ও বৃহস্পতিবার ঢাকায় থাকবে। তারা বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে নিরাপত্তা বিষয়ে আলোচনা করবে বলে ধারণা করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্রের সুরক্ষা এবং প্রাকৃতিক দুর্যোগ ও মানুষসৃষ্ট দুর্ঘটনায় সাড়া দেওয়ার জন্য এ দপ্তর সৃষ্টি করা হয়। অ্যালান বারসিন ওই দপ্তরের আন্তর্জাতিক সম্পৃক্ততা দেখভাল করেন।


মন্তব্য