kalerkantho


স্বাধীনতা দিবসে বিএনপির বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



স্বাধীনতা দিবসে বিএনপির বর্ণাঢ্য শোভাযাত্রা

মহান স্বাধীনতা দিবসে গতকাল জাতীয় স্মৃতিসৌধে দলের নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি : কালের কণ্ঠ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গতকাল শনিবার রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বিএনপি। বিকেল সাড়ে ৩টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে কাকরাইল, শান্তিনগর হয়ে মালিবাগ মোড়ে গিয়ে শেষ হয়।

নয়াপল্টনে শোভাযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাধীনতা দিবসের কর্মসূচি উদ্বোধন করে এই দিনে গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘স্বাধীনতার ৪৫ বছর পর আজও আমাদের গণতন্ত্রের জন্য চিত্কার করতে হচ্ছে। আমাদের ছেলেরা প্রাণ দিচ্ছে গণতন্ত্রের জন্য। মা-বোনদের নিরাপত্তা নেই। গোটা সমাজেই মানুষের কোনো নিরাপত্তা নেই। দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার, কথার বলার স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে। একাত্তরে যে চেতনা ও গণতন্ত্রের জন্য আমরা যুদ্ধ করেছিলাম, আজ তা অনুপস্থিত। সেই চেতনাকে ফিরে পেতে, গণতন্ত্রকে ফিরে পেতে, আমাদের ভোটের অধিকার ফিরে পেতে আজ সবাইকে ছোটখাটো ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে। ’

জিয়ার কবরে খালেদার শ্রদ্ধা : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তাঁর স্ত্রী ও দলের চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর শেরে বাংলানগরে জিয়াউর রহমানের কবরে দলের নেতাকর্মীদের নিয়ে তিনি এ শ্রদ্ধা জানান এবং ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।

এর আগে সকালে গুলশানে বিএনপির চেয়ারপারসনের বাসভবন ‘ফিরোজা’ থেকে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করেন। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে জিয়ার কবরে আসেন।

জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, শামসুজ্জামান দুদু, ব্যারিস্টার শাহজাহান ওমর, যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য