kalerkantho


‘কালরাত’ স্মরণে কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর চালিয়েছিল নিষ্ঠুরতম সামরিক অভিযান ‘অপারেশন সার্চলাইট’। মানব সভ্যতার ইতিহাসে ভয়াল গণহত্যা আর নিষ্ঠুর ধ্বংসযজ্ঞের সেই ‘কালরাত’ আজ।

শোকস্মৃতিবহ এই দিনটিতে নানামাত্রিক অনুষ্ঠানের মাধ্যমে জাতি গভীর বেদনায় স্মরণ করবে নিরীহ শহীদ আর প্রতিরোধ সংগ্রামে আত্মদানকারী বীর যোদ্ধাদের।

রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃৎতিক সংগঠন ‘কালরাত’ স্মরণে নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিনভর থাকছে আলোচনা সভা, শোকসভা, প্রদর্শনী ও রাতে মোমবাতি প্রজ্বালন। শোকাবহ জাতি ঘৃণা ও ধিক্কার জানাবে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর রাজাকার, আলবদর ও যুদ্ধাপরাধীদের।

আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি : ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবিতে মানিক মিয়া এভিনিউতে আজ শুক্রবার দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন। এতে থাকবে গণহত্যার আলোকচিত্র প্রদর্শনী, বিশিষ্ট শিল্পীদের চিত্রাঙ্কন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় আলোক প্রজ্বালন।

আলোর মিছিল : একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গত ২২ বছরের মতো এবারও কালরাত স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আলোর মিছিল বের করবে। মিছিলে নেতৃত্ব দেবেন মহান মুক্তিযুদ্ধের অধিনায়ক, মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যরা। প্রতিবারের মতো এবারও দাবি জানানো হবে ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার।

মধ্যরাতে নিষ্প্রদীপ মহড়া : প্রতিবছরের মতো এবারও সেক্টর কমান্ডারস ফোরাম গণহত্যা শুরুর রাত ও কালরাত শেষে স্বাধীনতার পথে যুদ্ধযাত্রা স্মরণে সোহরাওয়ার্দী উদ্যানের ‘শিখা চিরন্তন’সংলগ্ন বেদিতে ঘণ্টাব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। আজ শুক্রবার রাত ১১টায় অনুষ্ঠান শুরু হয়ে রাত ১২টায় এক মিনিটের নীরবতা ও নিষ্প্রদীপ মহড়া অনুষ্ঠিত হবে। এ ছাড়া থাকবে দেশের গান, নৃত্য, কবিতা আবৃত্তি ইত্যাদি।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুক্তিযুদ্ধ জাদুঘর এবং শিশু একাডেমি সন্ধ্যায় আলোক প্রজ্বালনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কালরাত নাটক ঢাবিতে : দিনটি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসন একগুচ্ছ কর্মসূচি হাতে নিয়েছে। ২৫ মার্চ রাতের গণহত্যার পরিবেশ সৃষ্টি করে মঞ্চায়িত হবে নাটক ‘কালরাত’। নাটকটি মঞ্চায়ন করবে পদাতিক নাট্যদল। গতকাল বৃহস্পতিবার দুপুরে জগন্নাথ হল প্রাধ্যক্ষের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


মন্তব্য