kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


আজ বিশ্ব যক্ষ্মা দিবস

ঢাকা নারায়ণগঞ্জে যক্ষ্মারোগীর সংখ্যা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



ঢাকা ও নারায়ণগঞ্জে যক্ষ্মারোগীর সংখ্যা বাড়ছে। দ্রুত নগরায়ণ, ঘনবসতি, শিল্পাঞ্চল, বিপুল মানুষের চাপের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। দেশের অন্যান্য জেলার তুলনায় ঢাকা বিভাগে যক্ষ্মারোগী শনাক্তের তুলনামূলক উচ্চ হারের এমন বাস্তবতায় আজ বৃহস্পতিবার পালিত হচ্ছে বিশ্ব যক্ষ্মা দিবস।

বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে যক্ষ্মা শনাক্তের হার বাড়ছে। গত বছর এক লাখ শনাক্ত হলেও এ বছর সংখ্যাটা দ্বিগুণ। যক্ষ্মা  দ্রুত ও কার্যকর উপায়ে শনাক্তের জন্য চলতি বছরের জুন নাগাদ আরো ১০টি জিন এক্সপার্ট মেশিন সংযুক্ত হচ্ছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ও বেসরকারি সংস্থা ব্র্যাক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) লাইন ডিরেক্টর ডা. মো. কামরুল ইসলাম, কনসালট্যান্ট ডা. মজিবুর রহমান, গ্লোবাল ফান্ড ও এমডিআরটিবির উপদেষ্টা ডা. আব্দুল হামিদ সেলিম, এসআইএপিএস-এমএসএইচের কান্ট্রি প্রজেক্ট ডিরেক্টর জাহেদুল ইসলাম, ব্র্যাকের টিবি কন্ট্রোল প্রোগ্রাম হেড ডা. শায়লা ইসলাম, এনটিপির প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. আশরাফ উদ্দিন এবং ব্র্যাকের টিবি কন্ট্রোল প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার ডা. কাজী আল মামুন সিদ্দিকী বক্তব্য দেন।


মন্তব্য