kalerkantho


অর্থমন্ত্রী মুহিতকে ‘প্রতিবন্ধী’ বললেন বারকাত

বিডিনিউজ   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে ‘প্রতিবন্ধী’ আখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাত। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার ইনস্টিটিউট মিলনায়তনে ‘প্রতিবন্ধীদের কর্মসংস্থান এবং গণমাধ্যম ও করপোরেট মহলের ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। সম্প্রতি আরেক সভায় অর্থমন্ত্রীকে আক্রমণ করে বক্তব্য দেন জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবুল বারকাত।

অনুষ্ঠানে বারকাত প্রতিবন্ধীদের নিয়ে বত্তৃদ্ধতা দেওয়ার একপর্যায়ে বলেন, ‘আমাদের বাজেট প্রতিবন্ধীবান্ধব নয়। বাজেটে সমাজের অসহায় এই মানুষগুলোর জন্য যে বরাদ্দ থাকার প্রয়োজন তা থাকে না। আর অর্থমন্ত্রী তো নিজেই একজন প্রতিবন্ধী। ’

সভায় ‘প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য একটি অংশ’ মন্তব্য করে বারকাত দেশের বড় বড় করপোরেট হাউসগুলোকে প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান। গণমাধ্যমকেও একই অনুরোধ জানান তিনি।

বেসরকারি সংস্থা লিওনার্ড চেশিয়ার ডিজ্যাবিলিটি (এলসিডি) বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এলসিডি বাংলাদেশের সভাপতি আবুল বারকাতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এলসিডি দক্ষিণ এশিয়ার কর্মসূচি ব্যবস্থাপক শিবরাম এস দেশপাণ্ডে। অন্যদের মধ্যে বক্তব্য দেন এক্সেঞ্চার কমিউনিকেশনস ইনফ্রাস্ট্রাকচার সলিউশনস লিমিটেডের প্রধান নির্বাহী রায়হান শামসী, আখতার গ্রুপের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক কে এম আখতারুজ্জামান এবং রোটারি বাংলাদেশের ঢাকা ডিসট্রিক্ট গভর্নর এস এ এম শওকত হোসেন।

অনুষ্ঠানে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের স্বীকৃতি হিসেবে আনন টেক্স গ্রুপের পরিচালক আনোয়ারুল ইসলাম ফেরদৌস, আখতার ফার্নিশার্স লিমিটেডের উপপ্রধান এস এ বি বাকিউল হক, ভিনটেজ ডেনিম লিমিটেডের ব্যবস্থাপক নাহিল আহমেদ, রূপসী গ্রুপের অতিরিক্ত বিভাগীয় ব্যবস্থাপক নাসির উদ্দিন এবং ডিফারেন্ট লেইস শুজ লিমিটেডের সভাপতি আখতার লায়েকের হাতে সম্মাননা স্মারক তুলে দেন তথ্যমন্ত্রী।


মন্তব্য