kalerkantho


বঙ্গবন্ধুর বাড়িকে জানলে দেশের ইতিহাস জানা হয়

নিজস্ব প্রতিবেদক   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



বঙ্গবন্ধু যখন ছিলেন তখন তাঁর ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়িটি বাঙালির আশা-আকাঙ্ক্ষা ও দ্রোহের কেন্দ্রে পরিণত হয়েছিল। এখন সেই বাড়িটি বাঙালির তীর্থ কেন্দ্রে পরিণত হয়েছে। অমরত্ব অর্জন করেছে। এই বাড়িটি সম্পর্কে জানলে বাংলাদেশের জন্মের ইতিহাস জানা হয়ে যায়। একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে আলোচকরা এ অভিমত ব্যক্ত করেছেন।

প্রবাসী লেখক এম নজরুল ইসলাম রচিত ‘৩২ নম্বরের বাড়ি ও সুধা সদন : যে ইতিহাস সবার জানা দরকার’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা গতকাল বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আলোচনায় অংশ নেন সাংবাদিক তোয়াব খান, আবেদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, চিত্রশিল্পী হাশেম খান, অধ্যাপক মুনতাসীর মামুন, গ্রন্থকার এম নজরুল ইসলাম ও প্রকাশক আহমেদ মাহফুজুল হক।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ৩২ নম্বরের বাড়িকে কেন্দ্র করে বঙ্গবন্ধুর বিরুদ্ধে কুৎসা রটানোর চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধুর বাড়িটিকে ৩২ নম্বর যাতে না বলি তার জন্য বাড়ির নম্বর বদলে ফেলা হয়েছে। কিন্তু ৩২ নম্বর বললে মানুষ বঙ্গবন্ধুর বাড়িকেই বোঝে। গ্রন্থটি প্রকাশ করেছে সুবর্ণ। মূল্য ২০০ টাকা।


মন্তব্য