kalerkantho


১২১৯ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



১২১৯ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

সরকারি কর্মকর্তাদের আবাসন সংকট কমাতে এবার নারায়ণগঞ্জে ফ্ল্যাট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফতুল্লায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৭২টি ফ্ল্যাট নির্মাণ করে দেবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ-সংক্রান্ত প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ফ্ল্যাট নির্মাণসহ মোট ছয়টি প্রকল্প অনুমোদন পেয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে এক হাজার ২১৯ কোটি ২৯ লাখ টাকা ব্যয় হবে। এর মধ্যে ৮৯৪ কোটি ৯২ লাখ টাকা আসবে সরকারের তহবিল থেকে। আর বাস্তবায়নকারী সংস্থাগুলো দেবে ৮৪ কোটি ১৯ লাখ টাকা। বিদেশি উৎস থেকে ২৪০ কোটি ১৫ লাখ টাকা সংগ্রহ করা হবে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন। এর আগে রাজধানীর ইস্কাটন, মিরপুরসহ বিভিন্ন স্থানে সরকারি চাকুরেদের জন্য ফ্ল্যাট নির্মাণে বেশ কয়েকটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছিল।

মন্ত্রী বলেন, জলাভূমির সঠিক ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে একটি পূর্ণাঙ্গ তথ্যভাণ্ডার দরকার। তাই হাওর, জলাভূমি ও নদীর বাস্তুতান্ত্রিক মিথস্ক্রিয়া যাচাই করে পুরো বাংলাদেশের জন্য একটি জাতীয় জলাভূমি তথ্যভাণ্ডার ও টেকসই ব্যবস্থাপনা কাঠামো প্রণয়ন করা হবে। এ জন্য ৫৪ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদিত অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে উত্তরাঞ্চলের দারিদ্র্য বিমোচনের উদ্যোগ। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩২৪ কোটি ৩৪ লাখ টাকা। রাজশাহী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি ৮১ লাখ টাকা। জলাভূমি তালিকা ও স্থায়িত্বশীল জলাভূমি ব্যবস্থাপনা ফ্রেমওয়ার্ক উন্নয়নসহ হাওর ও নদীর ইকোসিস্টেমের আন্তসম্পর্ক বিষয়ক সমীক্ষায় খরচ হবে ৫৪ কোটি ৪১ লাখ টাকা। বৃহত্তর যশোর জেলায় মত্স্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৩৪ কোটি ১২ লাখ টাকা এবং মেঘনার ভাঙন থেকে ভোলা জেলার সদর উপজেলার রাজাপুর ও পূর্ব ইলিশা ইউনিয়ন রক্ষায় তীর সংরক্ষণ প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ২৭৯ কোটি টাকা।


মন্তব্য