kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


যুক্তরাষ্ট্রের দুর্যোগ ব্যবস্থাপনা দল ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘সেন্টার ফর এক্সিলেন্স ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড হিউম্যানেটেরিয়ান অ্যাসিস্টেন্সের (সিএফই)’ একটি দল দুর্যোগ ব্যবস্থাপনা সহযোগিতার জন্য ঢাকায় এসেছে। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

এতে বলা হয়, সিএফই দলটি দুর্যোগ প্রস্তুতিমূলক ও সামরিক-বেসামরিক সহযোগিতা বিষয়ে সরকার, সেনাবাহিনী, বাংলাদেশের সরকারি-বেসরকারি দুর্যোগ ব্যবস্থাপনা অংশীদারদের সঙ্গে বিভিন্ন কৌশল ও সাফল্যগাথা নিয়ে কাজ করবে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে এ বিষয়ে ভবিষ্যৎ সহযোগিতা শক্তিশালী করা এ সফরের লক্ষ্য।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ডেভিড মিলি বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগের সময় কিভাবে প্রস্তুতি নিতে হবে  সে বিষয়ে মতবিনিময়ের মাধ্যমে আমরা সংকটের সময় সাড়া দেওয়া এবং জনগণকে রক্ষা করার বিষয়ে আমাদের সক্ষমতাকে আরো বৃদ্ধি করতে পারি। ’

জানা গেছে, সামগ্রিক নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনার জন্য এ মাসেই আরো দুটি দল আসবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল সন্ত্রাসবাদ প্রতিরোধ বিষয়ে আলোচনার জন্য চার দিনের সফরে এ মাসের শেষ দিকে ঢাকায় আসবেন। সাতটি ব্যুরো ও অফিসের প্রধান সারাহ সিওয়েল বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয় দেখাশোনা করেন।


মন্তব্য