kalerkantho


শ্যালা নদীতে নৌযান চলাচল বন্ধ ঘোষণা

বাগেরহাট ও মংলা প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



সুন্দরবনের শ্যালা নদী দিয়ে সব ধরনের নৌযান চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। গতকাল সকালে এ ঘোষণা দিয়ে ওই পথে চলাচলকারী সব নৌযানকে মংলা-ঘষিয়াখালী ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিআইডাব্লিউটিএর খুলনার উপপরিচালক আশরাফ হোসেন।

এদিকে শ্যালা নদীতে শনিবার কয়লাবোঝাই কার্গো জাহাজডুবির ঘটনায় পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছে বন বিভাগ। রবিবার রাতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ বাদী হয়ে কার্গো জাহাজ এমভি সি-হর্স-১ এর মালিক মনিরাসহ ছয়জনের বিরুদ্ধে থানায় মামলাটি করেন।

শরণখোলা মামলার অন্য আসামিরা হলেন সমতা শিপিং এজেন্টের মালিক আজিজুর রহমান, ম্যানেজার জামাল হোসেন, জাহাজের মাস্টার মো. সিরাজুল ইসলাম মোল্লা, পাইলট মো. ইসমাইল হোসেন ও সুকানি শহীদুল ইসলাম। এ দুর্ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতি নির্ণয়ে ইতিমধ্যে বন বিভাগ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এক হাজার ২৩৫ মেট্রিক টন কয়লা বোঝাই করে এমভি সি-হর্স নামের ওই কার্গো জাহাজটি চট্টগ্রাম থেকে শ্যালা নদী হয়ে যশোরের নওয়াপাড়া যাচ্ছিল। শনিবার বিকেলে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের হরিণটানা ও পঞ্চবটী খালের মধ্যবর্তী এলাকায় সেটি তলা ফেটে ডুবে যায়।


মন্তব্য