kalerkantho


অনিশ্চয়তায় অবিচল...

২২ মার্চ, ২০১৬ ০০:০০



অনিশ্চয়তায় অবিচল...

বহু গবেষণায় বলা হয়েছে, ব্যবসায়ীদের সবচেয়ে বড় চ্যালেঞ্জটি হলো অনিশ্চয়তা। বাণিজ্যিক দুনিয়ায় যেকোনো পরিবর্তন যেকোনো সময় আসতে পারে।

এসব পরিবর্তনকে নতুন ও স্বাভাবিক বলে ধরে নিতে পারলেও খুব সহজেই মানিয়ে নেওয়া যায় না। বিশেষজ্ঞরা এসব আকস্মিক পরিবর্তন ও অনিশ্চয়তায় টিকে থাকতে ব্যবসায়ী ও ব্যবসাপ্রতিষ্ঠানকে দিয়েছেন কিছু মৌলিক পরামর্শ।

১. সতর্কতা : ছোট কিংবা বড়, সফল বা ব্যর্থ, সব ধরনের ব্যবসায়ীদের সাবধান থাকতে হবে। প্রতি মুহূর্তের সুযোগ ও হুমকি শনাক্ত করতে হবে। আর প্রতিষ্ঠানের কর্মী বাহিনীকে সচেতন থাকার প্রশিক্ষণ নেতাকেই দিতে হয়।

২. নেতৃত্ব : প্রধানদের সত্যিকার নেতা হয়ে ওঠার গুণগুলো আয়ত্ত করতে হবে। প্রতিষ্ঠানের সেরা ও উদ্যমী কর্মীদের খুঁজে বের করা নেতার দায়িত্ব। যাদের মধ্যে সমস্যা রয়েছে, তাদের ভুল সংশোধনের ব্যবস্থা করাটা নেতাদের অন্যতম দায়িত্ব।

৩. মতামতের ভারসাম্য : প্রতিযোগিতামূলক ও সদা পরিবর্তনশীল ব্যবসায়ী পরিবেশে নানা জটিলতা আসবে।

মতামত, কার্যক্রম এবং পরিকল্পনায় পার্থক্য থাকবে। কিন্তু এর মধ্যেই প্রধানকে সজাগ থাকতে হবে। বৈসাদৃশ্যপূর্ণ সব বিষয়ের মধ্যে ভারসাম্য আনা তাঁর দায়িত্ব। এমন এক ব্যবস্থায় আসতে হবে যার মাধ্যমে সবাই লাভবান হতে পারেন।

৪. ব্র্যান্ড গঠন : একমাত্র ব্র্যান্ডিং একটি প্রতিষ্ঠানকে মানুষের মাঝে সগৌরবে তুলে ধরতে পারে। এর মাধ্যমেই প্রতিষ্ঠান সফলতা দেখতে পারে। তবে ব্র্যান্ডিংয়ের পথে কর্মী, ক্রেতা ও অংশীদাররা সব সময় যেন করপোরেট পরিবেশে অবস্থান করতে পারেন তা নিশ্চিত করতে হবে।

ইনক অবলম্বনে সাকিব সিকান্দার 


মন্তব্য