kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


শহীদ মিনার থেকে স্মৃতিসৌধ পদযাত্রা

‘মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণে হাঁটি এক মাইল’

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত ৩৬ মাইল পদযাত্রা করবে মুক্তিযুদ্ধ জাদুঘর। ওই দিন ভোরে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে পদযাত্রা সন্ধ্যায় পৌঁছাবে সাভারের জাতীয় স্মৃতিসৌধে।

এই পদযাত্রা প্রতিযোগিতা নয় বরং অনুভবের, শ্রদ্ধা-ভালোবাসার এমন মন্তব্য করে মফিদুল হক বলেন, কেবল জাদুঘরের জন্য টাকা তোলা এই কর্মসূচির উদ্দেশ্য নয়। বাঙালি জাতির ইতিহাস-ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা ও মুক্তিযুদ্ধের গৌরবময় স্মৃতিগুলো ঘুরে দেখা কর্মসূচির মূল লক্ষ্য। ’

গতকাল সোমবার মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পদযাত্রার বিস্তারিত জানান জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। এ সময় পদযাত্রার সহ-আয়োজক পর্বতারোহী দল ‘অভিযাত্রী’র পক্ষে এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার, যাকারিয়া বেগ এবং অভিযাত্রী এনাম আল হক উপস্থিত ছিলেন।

মফিদুল হক জানান, ২৬ মার্চ ভোর ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে জগন্নাথ হল বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন শেষে পদযাত্রা ফুলার রোড হয়ে সার্জেন্ট জহুরুল হক হলের সামনের রাস্তা দিয়ে ধানমণ্ডি ৩২ নম্বর বাড়ির দিকে এগিয়ে যাবে। মুক্তি সংগ্রামের উত্তাল দিনগুলোতে এই বাড়িটি ছিল বাঙালির আশার মধ্যমণি। মিরপুর সড়ক ধরে পদযাত্রী দল থামবে ঊনসত্তরের শহীদ স্মারক ‘আসাদ তোরণে’। কিছুদূর এগিয়ে তারা থামবে মোহাম্মদপুরে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বাসভবনের সামনে।

একাত্তরে পাকিস্তানি বাহিনীর নির্যাতন ক্যাম্প হিসেবে ব্যবহূত মোহাম্মদপুর শরীরচর্চা কেন্দ্র এবং রায়েরবাজার বধ্যভূমি থেকে আরো দুটি দল সেখানে মূল দলের সঙ্গে যুক্ত হবে। এরপর চিড়িয়াখানা সড়ক ধরে বোটানিক্যাল গার্ডেনের ভেতর দিয়ে হেঁটে তুরাগ নদীর পারে যাবে পদযাত্রা। নৌকায় নদী পেরিয়ে সাদুল্লাপুরের গোলাপবাগান হয়ে আকরাইনে মধ্যাহ্ন ভোজ সেরে বিকেলে খাগাইন, আইয়ুকপাড়া, বেলমা, কুটুরিয়া, বিশমাইল হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে দলটি স্মৃতিসৌধে পৌঁছবে সন্ধ্যায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যে কেউ মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ তহবিলে ন্যূনতম এক হাজার টাকা অনুদান দিয়ে হাঁটতে পারেন এক মাইল পথ। মাত্র ৩০০ টাকায় কিনতে পারেন স্মারক টি-শার্ট। কেউ চাইলে নিজ উদ্যোগে পুরো পথ হাঁটতে পারেন, টাকা না দিয়েও পদযাত্রায় সঙ্গী হতে পারেন।


মন্তব্য