kalerkantho


চুক্তি সই

শাহজালালে আজ থেকে কাজ শুরু করবে রেডলাইন

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৬ ০০:০০



হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা জোরদার ও কর্মীদের প্রশিক্ষণের জন্য ব্রিটিশ নিরাপত্তা সংস্থা রেডলাইন অ্যান্ড কন্ট্রোল রিস্কস-এর সঙ্গে বাংলাদেশের সিভিল এভিয়েশন চুক্তি করেছে। গতকাল দুপুরে দুই বছরের জন্য এ চুক্তি সই হয়।

আজ মঙ্গলবার থেকে প্রতিষ্ঠানটি নিরাপত্তার কাজ শুরু করবে বলে জানা গেছে।

গতকাল সিভিল এভিয়েশন কার্যালয়ে এ চুক্তিতে স্বাক্ষর করেন শাহজালাল বিমানবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক নুরুল ইসলাম ও রেডলাইনের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল ম্যাসন। এই সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এম সানাউল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে রাশেদ খান মেনন সাংবাদিকদের জানান, রেডলাইনের জনবলের সংখ্যা হবে ২৯। এর মধ্যে স্ক্যানিং অপারেটর থাকবেন ২৪ জন। দুই বছরের জন্য খরচ পড়বে ৭৩ কোটি ২৫ লাখ টাকা। আজ মঙ্গলবার থেকে তাঁরা নিরাপত্তার দায়িত্ব নেবেন। তিনি জানান, রেডলাইন বিমানবন্দরে তিন ধরনের কাজ করবে। তারা পরামর্শ দেবে, বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতি তদারক করবে এবং বিমানবন্দরে যে জনবল আছে তাদের পরিচালনা ও প্রশিক্ষণ দেবে।

নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় যুক্তরাষ্ট্র যাত্রীবাহী বিমানে কার্গো বহনের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।


মন্তব্য