kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


বিএনপির প্রার্থীকে কুপিয়ে জখম

সহিংসতায় আহত আরো ৫০

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



ইউনিয়ন পরিষদ নির্বাচনকেন্দ্রিক সহিংসতা চলছেই। গতকাল শনিবার সন্ধ্যায় কুমিল্লার দেবীদ্বার উপজেলায় বিএনপির এক প্রার্থীকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে বগুড়ার সারিয়াকান্দিতে বিএনপির আরেক প্রার্থীকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ছাড়া শুক্রবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত পিরোজপুর, সাতক্ষীরা, ভোলা, নেত্রকোনা, জামালপুর, যশোর, নাটোর ও মাদারীপুরে হামলা, ভাঙচুর, আগুন দেওয়া ও বোমাবাজির ঘটনায় আহত হয়েছে অন্তত ৫০ জন।

গত কয়েক দিনের সহিংসতায় বরিশাল বিভাগে পাঁচজন, বগুড়া, কিশোরগঞ্জ ও যশোরে একজন করে নিহত হয়েছে। এসব সহিংসতার বেশির ভাগই ঘটছে আওয়ামী লীগ ও দলের ‘বিদ্রোহী’ চেয়ারম্যান পদপ্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে।

তফসিল অনুযায়ী, ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সাত শতাধিক ইউনিয়নে ভোট হবে আগামী ২২ মার্চ। দ্বিতীয় ধাপে আরো ছয় শতাধিক ইউনিয়নে ভোট হবে ৩১ মার্চ। এবারই প্রথম দলীয়ভাবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

দেবীদ্বারে বিএনপি প্রার্থীকে কুপিয়ে জখম : গতকাল সন্ধ্যায় কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপির মনোনীত চেয়ারম্যান প্রার্থী গাজী মাসুদ হাসানকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। এ সময় তাঁর ব্যবহূত গাড়িও ভাঙচুর করা হয়। স্থানীয় লোকজন মাসুদ হাসানকে উদ্ধার করে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। দেবীদ্বার থানার ওসি মিজানুর রহমান জানান, ‘শুনেছি সংঘর্ষ হইছে। ঘটনাস্থলে ফোর্স পাঠিয়েছি। ’

বিএনপির প্রার্থীকে হত্যাচেষ্টার অভিযোগ : বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হাটশেরপুর ইউনিয়নে বিএনপির চেয়ারম্যান পদপ্রার্থী আলীনুর রহমান হান্নানকে হত্যার চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে বেলাইল এলাকায় নির্বাচনী সভা শেষে মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে হাছনাপাড়া এলাকায় রাস্তায় গাছ ফেলে ব্যারিকেড দেয় দুর্বৃত্তরা। এরপর পেছন থেকে ধাওয়া করলে তিনি মোটরসাইকেল ফেলে পাশের একটি বাড়িতে আশ্রয়  নেন। এ সময় হামলাকারীরা রামদা নিয়ে ওই বাড়িতে হামলা চালায়। পরে গ্রামের লোকজন বেরিয়ে এলে হামলাকারীরা পালিয়ে যায়। হান্নানের অভিযোগ, তাঁকে হত্যার উদ্দেশ্যেই প্রতিপক্ষ আওয়ামী লীগের লোকজন হামলা চালিয়েছে।

অন্যদিকে কুতুবপুর ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী ইমরান আলীর উঠান বৈঠকে আওয়ামী লীগের প্রার্থী গাজীউর রহমান নিজেই হামলা চালান বলে অভিযোগ পাওয়া গেছে। আচরণবিধি লঙ্ঘনের দায়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পিরোজপুর : গতকাল সকালে পিরোজপুর সদর উপজেলার কদমতলা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী ও তাঁর কর্মীরা বিএনপি চেয়ারম্যান পদপ্রার্থীর এক কর্মীকে কুপিয়ে এবং দুই কর্মীকে পিটিয়ে আহত করেছে। হামলাকারীরা তাদের বেশ কয়েকটি মোটরসাইকেলও ভাঙচুর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।  

বিএনপির চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুস ছালাম সেখ অভিযোগ করে বলেন, তাঁর কর্মীরা মোটরসাইকেল নিয়ে গণসংযোগের সময় সকাল ১০টার দিকে সাত বেকুটিয়া মল্লিকবাড়ী এলাকায় আওয়ামী লীগের চেয়ারম্যান পদপ্রার্থী দলের ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক হানিফ খানের নেতৃত্বে হামলা চালানো হয়।

আওয়ামী লীগ চেয়ারম্যান পদপ্রার্থী হানিফ খান বলেন, বিএনপির প্রার্থীর কর্মীরা মল্লিকবাড়ী এলাকায় মহড়া দেওয়ার সময় তাঁর এক সমর্থকের সঙ্গে কথাকাটাকাটি হয় এবং তাঁকে মারধর করে। বিএনপির কর্মীদের ওপর হামলা ও মোটরসাইকেল ভাঙচুরের সঙ্গে তাঁর কোনো কর্মী জড়িত নয় বলে তিনি দাবি করেন।

সাতক্ষীরা : আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে আওয়ামী লীগ ও দলের ‘বিদ্রোহী’ প্রার্থী পাল্টাপাল্টি হামলার অভিযোগ এনেছেন। শুক্রবার রাতে দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের পর নির্বাচনী কার্যালয়ে আগুন দেওয়া ও বোমা ফাটানোর ঘটনায় এলাকায় উত্তেজনা চলছে।   

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার রাস্তি ও ছিলারচর ইউনিয়নে শুক্রবার রাতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর লোকজন স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা ও মাইক ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে। ছিলারচর ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র প্রার্থী বাবুল সরদারের সমর্থক মোজাফফর হোসেন আকনকে একই ইউনিয়নের চৌধুরীরহাট এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তৌফিক হোসেনের লোকজন মারধর করেছে।

ভোলা : সদর উপজেলার আলীনগর ইউনিয়নে শুক্রবার রাতে দুই সদস্য প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও গোলাগুলি হয়েছে। ইউনিয়নের তালতলি হাজিরহাট এলাকায় ৭ নম্বর ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী মাকসুদুর রহমান ও হাসেম ফকিরের কর্মী-সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছে। এদের মধ্যে গুলিবিদ্ধ সাইফুল সিকদার ও ধারালো অস্ত্রের আঘাতে আহত ইউসুফ হোসেনকে আশঙ্কাজনক আবস্থায় বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জামালপুর : মেলান্দহের মাহমুদপুর ইউনিয়নে বিএনপির কর্মীদের সঙ্গে আওয়ামী লীগের কর্মীদের সংঘর্ষ, নাংলা ইউনিয়নে আওয়ামী লীগের কর্মীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের সংঘর্ষ এবং শ্যামপুর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর ওপর বিএনপির কর্মীদের হামলার ঘটনা ঘটেছে। এ তিনটি পৃথক ঘটনায় প্রতিপক্ষের নির্বাচনী প্রচারে বাধা, মারধর, মোটরসাইকেল ও মাইক ভাঙচুরসহ বিএনপির কার্যালয় তছনছের ঘটনা ঘটেছে। আহত হয়েছে অন্তত ছয়জন।

মণিরামপুর (যশোর) : গতকাল খেদাপাড়া ইউনিয়নের গরীবপুর শ্মশানের কাছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল আলীম জিন্নাহ ও দলটির ‘বিদ্রোহী’ প্রার্থী সরদার মুজিবুর রহমানের কর্মী ও সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়।  

মদন (নেত্রকোনা) : ৩১ মার্চ নির্বাচন সামনে রেখে মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়নের কদমশ্রী কনকীয়া গ্রামে শুক্রবার রাতে আওয়ামী লীগের বের করা মিছিলে হামলা হয়েছে। এতে ইউনিয়ন যুবলীগের সভাপতি শওকত আলীসহ কমপক্ষে ১০ কর্মী-সমর্থক আহত হয়েছে। মদন থানার ওসি মো. মাজেদুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ ব্যাপারে থানায় একটি মামলা হয়েছে এবং আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

নাটোর : গতকাল রাত পৌনে ৮টার দিকে লালপুর উপজেলার আব্দুলপুর বাজারে আওয়ামী লীগের চংধুপইল ইউনিয়ন পরিষদের দলীয় চেয়ারম্যান পদপ্রার্থী বেলাল হোসেনের কর্মীদের সঙ্গে বিদ্রোহী প্রার্থী মোজাম্মেল হোসেনের কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে।


মন্তব্য