kalerkantho


ভারত যাচ্ছে লিঙ্গুয়িস্টিকস অলিম্পিয়াড বিজয়ী ৪ জন

১৯ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলা, টোকপিসিন (পাপুয়া নিউগিনি) ও পর্তুগিজ ভাষা নিয়ে এবারই প্রথম বৃহৎ পরিসরে অনুষ্ঠিত হয়ে গেল দ্বিতীয় লিঙ্গুয়িস্টিকস অলিম্পিয়াড ২০১৫। গতকাল শুক্রবার ধানমণ্ডির অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের অডিটরিয়ামে এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আয়োজনের মিডিয়া পার্টনার ছিল কালের কণ্ঠ ও চ্যানেল আই। চূড়ান্ত পর্বে সেরা ১০ প্রতিযোগীকে নির্বাচিত করা হয়। তাদের মধ্য থেকে চারজন ভারতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক লিঙ্গুয়িস্টিকস অলিম্পিয়াডে অংশ নেবে। তারা হলো মুফতাসিম আহমেদ অরণ্য, ইপ্সিয়া মালিয়াত রহমান, ফারাহ নওশীন ইসলাম ও ফারদি আবিদ।

আয়োজকরা জানান, গত অক্টোবর থেকে এ অলিম্পিয়াড পাঁচটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। ঢাকা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও খুলনায় বিভাগীয় পর্যায়ে প্রায় পাঁচ হাজার প্রতিযোগী অংশ নেয়। তাদের মধ্য থেকে ৫০ জন গতকালের চূড়ান্ত পর্বে অংশ নেয়। তারা বাংলাদেশ, পাপুয়া নিউগিনি ও পর্তুগিজের ভাষা নিয়ে লিখিত পরীক্ষায় অংশ নেয়। অনুষ্ঠানে বক্তব্য দেন আয়োজক সংগঠনের উপদেষ্টা ও মাত্রার ব্যবস্থাপনা পরিচালক সানাউল্লাহ আরেফিন, অক্সফোর্ড স্কুল গুলশান শাখার ভাইস প্রিন্সিপাল ইয়ান স্মিথ, লিঙ্গুয়িস্টিকস সোসাইটির সভাপতি মো. সেলিম মিয়া, দ্বিতীয় অলিম্পিয়াডের আহ্বায়ক মোর্শেদ ইবনে রহমান, কেন্দ্রীয় সমন্বয়কারী ফারুক মহসীন প্রমুখ।


মন্তব্য