kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


কথা কবিতা আড্ডায় ওয়াহিদুল ও কাইয়ুম স্মরণ

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৬ ০০:০০



কথা কবিতা আড্ডায় ওয়াহিদুল ও কাইয়ুম স্মরণ

অনন্য এক আয়োজন। ছিমছাম গোছানো। নেই বাড়তি কথার ফুলঝুরি বা লোকদেখানো আবেগ। ছিল কথামালা, আড্ডা, গান আর কবিতা আবৃত্তি। এসবের মধ্য দিয়েই উঠে এলো বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনের দুই মনীষী সংগীতজ্ঞ ওয়াহিদুল হক ও চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর নানা কথা।

গত ৯ মার্চ ছিল কাইয়ুম চৌধুরী ও ১৬ মার্চ ছিল ওয়াহিদুল হকের জন্মদিন। এ উপলক্ষে গতকাল শুক্রবার কণ্ঠশীলন আয়োজন করে ‘বন্ধু রহো রহো সাথে’ শিরোনামের অনুষ্ঠান। শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনের এ আয়োজনে সঞ্চালক ছিলেন কণ্ঠশীলন সভাপতি ড. সনজীদা খাতুন। কাইয়ুম চৌধুরী ও ওয়াহিদুল হকের জীবন ও কর্ম নিয়ে কথা বলেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, শিল্পী মুস্তাফা মনোয়ার ও নাট্যজন রামেন্দু মজুমদার।

আনিসুজ্জামান বলেন, ‘কাইয়ুমের জীবনের শেষ মুহূর্তে আমি তাঁর সঙ্গে ছিলাম। তাঁর সব কাজে বাঙালি সত্ত্বার প্রকাশ পায়। সংস্কৃতির সর্বক্ষেত্রের প্রতি তাঁর ঝোঁক ছিল। ওয়াহিদুল হক ছিলেন জাত শিক্ষক। সাংবাদিকতায় বলুন, আর সংগীত শিক্ষার ক্ষেত্রে বলুন—উভয় ক্ষেত্রেই তিনি বহুজনকে হাতেকলমে শিখিয়েছেন। ’

মুস্তাফা মনোয়ার বলেন, ‘দুজনের কাজের মধ্যে নান্দনিকতা স্পষ্ট। তাঁরা চর্চা করেছেন, মানুষকে অনুপ্রাণিত করেছেন। ’ রামেন্দু মজুমদার বলেন, ‘এ দুই কীর্তিমান মানুষ প্রচারের আলোয় ছিলেন না। আজকে সবাই যেমন নিজেদের প্রচার করতে ভালোবাসেন, তাঁরা ছিলেন এর ব্যতিক্রম। ’

যাত্রা শুরু বাঙালি সাংস্কৃতিক জোটের : আত্মপ্রকাশ করল নতুন সাংস্কৃতিক সংগঠন ‘বাঙালি সাংস্কৃতিক জোট’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে দেশের ৩৬টি সাংস্কৃতিক দলকে নিয়ে এ জোট গঠন করা হয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে জোটের আত্মপ্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা দেন আহ্বায়ক সাইফুল আজম বাশার।

নিউ ইয়র্কে বাংলা সিনে অ্যাওয়ার্ড : বাংলা চলচ্চিত্রকে বিশ্বের সামনে তুলে ধরতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলা সিনে অ্যাওয়ার্ড অনুষ্ঠান। আগামী ১৭ এপ্রিল ‘বিএনএস লজিস্টিক বাংলাদেশ’ এ অনুষ্ঠান করবে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন আহমেদ শিমুল এ কথা জানান।

উদীচীর গণসংগীত প্রতিযোগিতা : আগামী ০১ ও ০২ এপ্রিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজন করতে যাচ্ছে ‘সপ্তম সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা’। উপলক্ষ উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন। এবারের স্লোগান—‘মানুষ জাগাও, স্বদেশ জাগাও, বিশ্ব জাগাও সংগীতে’।


মন্তব্য