kalerkantho


নতুন ডেপুটি গভর্নর নিয়োগে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে সরিয়ে দেওয়ার পর শূন্য হওয়া ওই দুই পদ পূরণে যোগ্য প্রার্থী বাছাই করতে সার্চ কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমানকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে।

নতুন গভর্নর ড. ফজলে কবির এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা ইনস্টিটিউটের (বিআইডিএস) মহাপরিচালক কে এ এস মুর্শিদ ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখতও কমিটিতে রয়েছেন।

ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পেতে ইচ্ছুকদের কাছ থেকে আবেদন আহ্বান করবে সার্চ কমিটি। বাংলাদেশ ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তা ছাড়াও ব্যাংকিং ও অর্থনীতিতে অভিজ্ঞতা থাকা সাপেক্ষে যে কেউ ডেপুটি গভর্নর পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। জীবনবৃত্তান্ত ও অন্যান্য যোগ্যতা যাচাই করে মৌখিক পরীক্ষার পর আবেদনকারীদের মধ্য থেকে বাছাই করা প্রার্থীদের নিয়োগ দিতে অর্থমন্ত্রীর হয়ে প্রধানমন্ত্রীর কাছে সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়। দুটি শূন্য পদের জন্য দুজন বা এরও বেশি বাছাই প্রার্থীর মধ্যে প্রধানমন্ত্রী যাঁদের অনুমোদন করবেন, তাঁদেরই চুক্তিতে নিয়োগ দেয় জনপ্রশাসন।

সার্চ কমিটির সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস। সার্চ কমিটি গঠনের তথ্য নিশ্চিত করে তিনি বলেন, সার্চ কমিটি ডেপুটি গভর্নর নিয়োগ দিতে পারে না। আগ্রহীদের বিভিন্ন মান বিচার শেষে সরকারকে নিয়োগের পরামর্শ দিয়ে থাকে। সরকার যাতে দ্রুত ডেপুটি গভর্নর নিয়োগ দিতে পারে, সে জন্য খুব দ্রুতই একটি সভা করবে সার্চ কমিটি।


মন্তব্য