kalerkantho

26th march banner

‘যুদ্ধাপরাধী’দের কেউ রেহাই পাবে না : জয়

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সকল ‘যুদ্ধাপরাধী’কে বিচারের মুখোমুখি করা হবে। বিচারের হাত থেকে কেউ রেহাই পাবে না। গত বুধবার জার্মানির হ্যানোভারে অনুষ্ঠিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্থানীয় আওয়ামী লীগ ও প্রবাসীরা এই অনুষ্ঠানের আয়োজন করেন। হ্যানোভারে তথ্যপ্রযুক্তিবিষয়ক ‘সিভিট’ সম্মেলনে এই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে প্রযুক্তিবিদ হিসেবে সজীব ওয়াজেদ জয় আমন্ত্রিত হওয়ায় তাঁরা তাঁকে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন তথ্য ও প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য ইমরান আহমেদ, জার্মান আওয়ামী লীগ নেতা বশিরুল হক সাবু, শেখ আহমেদ বাদল, জাহিদুল ইসলাম পুলক প্রমুখ।

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘ষড়যন্ত্র যতই হোক, প্রত্যেক যুদ্ধাপরাধীকে বিচারের মুখোমুখি হতে হবে। কোটি কোটি ডলার খরচ করে বিশ্বব্যাপী যতই লবিস্ট নিয়োগ করা হোক না কেন বিচারের হাত থেকে কেউ-ই রেহাই পাবে না। ’

সংবর্ধনায় জয় প্রবাসীদের ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের যেকোনো দুর্যোগের সময় প্রবাসীরা এগিয়ে আসেন। মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসীরা দেশের জনগণের পাশে দাঁড়িয়েছেন। ১৯৭৫-এ বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর শত প্রতিকূলতার মাঝেও বঙ্গবন্ধু পরিবারের পাশে দাঁড়িয়েছে, আশ্রয় দিয়েছে। এক-এগারোর পর প্রথম প্রবাসীরাই গণতন্ত্রের জন্য আন্দোলন শুরু করে।

প্রবাসীদের আওয়ামী লীগের পাশে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই বাংলাদেশ জঙ্গি রাষ্ট্র হয়নি, ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়নি। আজ বিশ্বের তিনটি ‘ফার্স্ট গ্রোয়িং’ দেশের মধ্যে বাংলাদেশ একটি। যোগাযোগ বিদ্যুত্ প্রযুক্তি খাতে বাংলাদেশ অনেক এগিয়েছে বলে উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা বলেন, গত সাত বছরে দেশে ডিজিটাল বিপ্লব হয়েছে। শুধু শহরের মানুষই নয়, গ্রামের মানুষজনও এর সুফল পাচ্ছে। ‘ক্ষমতার জন্য নয়, আমরা দেশের মানুষের জন্য কাজ করতে এসেছি।


মন্তব্য