kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


কমিটি ঘোষণা নিয়ে সুইডেন আ. লীগের সম্মেলন পণ্ড

সাব্বির রহমান খান, সুইডেন   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



সুইডেনের রাজধানী স্টকহোমে গত রবিবার কমিটি ঘোষণাকে কেন্দ্র করে দুই পক্ষের উত্তেজনায় সুইডেন আওয়ামী লীগের প্রায় এক যুগের প্রতীক্ষিত সম্মেলন পণ্ড হয়ে গেছে। এ সময় সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে সুইডেন আওয়ামী লীগের গোলাম আম্বিয়া ঝন্টুর সভাপতিত্বে এবং জাহাঙ্গীর কবিরের সঞ্চালনায় প্রধান অতিথি এবং প্রধান বক্তা হিসেবে যথাক্রমে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাস গুপ্ত এবং সাধারণ সম্পাদক এম এ গনি। সম্মেলনকে ঘিরে সুইডেনে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা গেলেও পদপদবি ভাগবাটোয়ারাই সম্মেলনের মূল বিষয় হয়ে ওঠে।

একাত্তরের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়। অনিল দাস গুপ্ত গত ছয় বছর ধরে সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবিরকে আগামী তিন বছরের জন্য সভাপতি ঘোষণার ইঙ্গিত দেওয়ার সঙ্গে সঙ্গে সম্মেলনে উপস্থিত প্রায় ৩০০ প্রতিনিধি ক্ষোভে ফেটে পড়েন। খুব অল্প সময়ের মধ্যে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে গেলে অনিল দাস এবং এম এ গনি পুলিশ প্রহরায় কোনো কমিটি ঘোষণা ছাড়াই ঘটনাস্থল ত্যাগ করেন।

এ ব্যাপারে অনিল দাস গুপ্তের মন্তব্য জানতে চাইলে তিনি জানান, জাহাঙ্গীর কবিরকে সভাপতি নির্বাচন করতে শীর্ষ নেতৃত্বের আদেশ আছে। তবে শীর্ষ নেতৃত্ব বলতে তিনি কাকে বোঝাচ্ছেন, এই প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান।

এম এ গনি জানান, অনিল দাস গুপ্ত এ ব্যাপারে আগামী দিনে ঘোষণা দেবেন।


মন্তব্য