kalerkantho


‘সিম নিবন্ধনে বাধা দিলে ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



বায়োমেট্রিক বা হাতের (আঙুলের) ছাপ পদ্ধতিতে সিম নিবন্ধন এপ্রিল মাসের শেষ দিন পর্যন্ত চলবে বলে জানিয়েছেন ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে যারা বাধা দিচ্ছে তারা স্বার্থান্বেষী মহল। কেন তারা বিরোধিতা করছে তা খতিয়ে দেখা হবে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ-সংক্রান্ত হাইকোর্টের রুল প্রসঙ্গে তারানা হালিম বলেন, ‘আদালতে রুলের জবাব দেব। আইনিভাবে বিষয়টি মোকাবিলা করব। দেশের স্বার্থে আমরা যে উদ্যোগ নিয়েছি, তা বাস্তবায়িত হবে। ’ এ সময় বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রহণ করা গ্রাহকের আঙুলের ছাপ কোনো পর্যায়ে সংরক্ষণ করা হচ্ছে না বলেও দাবি করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘শুধু জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সঙ্গে তথ্য যাচাই করা হচ্ছে। ফলে তৃতীয় পক্ষের কাছে আঙুলের ছাপ যাওয়ার কোনো সুযোগ নেই। ’

এর আগে সকালে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বিষয়ে গ্রামীণ, বাংলালিংক, টেলিটকসহ মোবাইল ফোন অপারেটরের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারানা হালিম। বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, অবৈধ ভিওআইপিতে ব্যবহূত সিম চিহ্নিত করার তিন ঘণ্টার মধ্যে তা বন্ধ করতে হবে অপারেটরদের।


মন্তব্য