kalerkantho

26th march banner

ডায়েটের ভুলগুলো এড়িয়ে চলুন

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



ডায়েটের ভুলগুলো এড়িয়ে চলুন

১. ফ্যাট সম্পূর্ণ বাদ নয় :  দেহের ওজন কমানোর জন্য অনেকেই খাদ্যতালিকা থেকে ফ্যাট পুরোপুরি বাদ দেন। এতে ফ্যাটের ভালো বিষয়গুলো থেকেও বঞ্চিত হয় দেহ। ওমেগা থ্রি রয়েছে এমন কিছু খাবার যেমন—মাছ, বাদাম, নারিকেল ও অলিভ অয়েল দেহের জ্বালানি হিসেবে কাজ করে। এসব খাবার দেহের বিপাকক্রিয়ার জন্যও প্রয়োজনীয়।

২. প্রতিবেলার খাবার : দেহের ওজন কমানোর ইচ্ছায় কখনোই কোনো বেলার খাবার বাদ দেওয়া যাবে না। এ ছাড়া এতে পরবর্তী বেলায় ক্ষুধাও বৃদ্ধি পায় এবং বেশি খাবারের প্রবণতা সৃষ্টি হয়।

৩. পুরস্কারের খাবারে সাবধান : অনেকেই বড় একটি শারীরিক অনুশীলনের পর নিজেকে পুরস্কার দেন মজার কোনো খাবার দিয়ে। এ ক্ষেত্রে খাবারটি যদি হয় এক টুকরো কেক কিংবা পিজা তাহলে তা দেহের ওজন বাড়াতে পারে। কারণ আপনার খরচকৃত ক্যালরির তুলনায় এ খাবারের ক্যালরি গ্রহণ বেশি হয়ে যেতে পারে। আর তাই খাবারের বদলে নিজেকে অন্য কিছু দিয়ে প্রণোদনা দিন।

৪. ক্ষুধা বুঝে খান : শরীরের ক্ষুধা সঠিকভাবে অনুধাবন করে সে অনুযায়ী খাবার খাওয়া উচিত। অনেকেই সঠিকভাবে ক্ষুধা না লাগলেও মজার খাবার পেলে, মানসিক ক্ষুধায় কিংবা অন্য কোনো কারণে বাড়তি খাওয়ার অনুপ্রেরণা পান।

৫. পর্যাপ্ত পান করুন : শারীরিক পরিশ্রমের সময় পর্যাপ্ত পানি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি হাঁটতে যান তাহলেও নিজের সঙ্গে এক বোতল বিশুদ্ধ পানি রাখুন এবং মঝেমধ্যে তা থেকে পান করুন। অন্যথায় পিপাসাকে আপনি ক্ষুধা হিসেবে ভুল করতে পারেন। এ ছাড়া বিশেষজ্ঞরা বলছেন, বিশুদ্ধ পানির বদলে কোনো ধরনের কোমল পানীয় বা প্যাকেটজাত পানীয় পান করা উচিত নয়। এগুলো দেহের ওজন বাড়িয়ে দিতে পারে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

ওমর শরীফ পল্লব


মন্তব্য