kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


রাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু

‘শান্তির জন্য সংগীত’

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



‘শান্তির জন্য সংগীত’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংগীত বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তন প্রাঙ্গণে গতকাল বুধবার দুপুর ১২টায় ‘শান্তির জন্য সংগীত’ শীর্ষক এই আয়োজনের উদ্বোধন করেন ভারতের সংগীতাচার্য অমিয় রঞ্জন বন্দ্যোপাধ্যায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে অতিথিরা মঙ্গল প্রদীপ প্রজ্বালন করেন। সেখানে তাঁদের সংগীত বিভাগের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করা হয়।

সংস্কৃতিমন্ত্রী আরো বলেন, ‘আমি বিশ্বাস করি বাংলাদেশের মানুষ মনেপ্রাণে অসাম্প্রদায়িক। এই যে অভিজিৎক হত্যা করা হলো, দীপনকে হত্যা করা হলো, ব্লগার রাজীবকে হত্যা করা হলো। তাতে কিন্তু আমাদের লেখকরা থেমে যাননি। বরং তাঁরা আরো শাণিত হয়েছেন। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, রাজশাহীতে নিযুক্ত সহকারী ভারতীয় হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় ও রাজশাহী বিভাগের অতিরিক্ত কমিশনার সুলতান আব্দুল আহমেদ। সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক অসিত রায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

উদ্বোধনী অধিবেশনের পর অনুষ্ঠিত হয় সেমিনার। এতে ‘ইমবোডিমেন্ট অ্যান্ড এম্বিভ্যালেন্স : ইমোশন ইন সাউথ এশিয়া মুহাররম ড্রমিং’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড কেন্ট উল্ফ। আলোচক ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক ঋত্বিক সান্যাল এবং যুক্তরাষ্ট্রের পিয়ানো বাদক জন থর্প। বিকেল সাড়ে ৪টায় সংগীত পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিল্পীরা।

দ্বিতীয় দিনে আজ বৃহস্পতিবার  সকাল ১০টায় ‘বাঙ্গালির আত্মপরিচয় : রাগ সংগীত’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক কৃষ্ণপদ মণ্ডল। বিকেল সাড়ে ৪টায় সংগীত পরিবেশনা করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ এবং গৌড়ীয় নৃত্য পরিবেশন করবেন শতাব্দি আচার্য।

বিদেশি নাটকের দল আনা সহজকরণের দাবিতে স্মারকলিপি : এদিকে বাংলাদেশে বিদেশি নাটকের দল আনতে বিধানগুলো আরো সহজ করাসহ কয়েকটি দাবিতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে স্মারকলিপি দিয়েছে রাজশাহী থিয়েটার। গতকাল বুধবার দুপুর দেড়টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলাভবনের শিক্ষক লাউঞ্জে সংস্কৃতিকর্মীদের সঙ্গে সংস্কৃতিমন্ত্রীর সংক্ষিপ্ত মতবিনিময় সভায় এই স্মারকলিপি দেওয়া হয়।


মন্তব্য