kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


আজ এনআইওএইচসি সম্মেলন শেষ হচ্ছে

‘সাগরের সম্পদ ব্যবহার করলে বদলে যাবে অর্থনীতি’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



‘সাগরের সম্পদ ব্যবহার করলে বদলে যাবে অর্থনীতি’

নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ সোমবার চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু হোটেলে ১৬তম নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণকারীদের সঙ্গে ফটোসেশন করেন। ছবি : আইএসপিআর

নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের (এনআইওএইচসি) ১৬তম আন্তর্জাতিক সম্মেলন আজ বুধবার শেষ হচ্ছে। তিন দিনের এই সম্মেলনের প্রথম দিন গত সোমবার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ বলেছেন, “সাগরে লুকিয়ে থাকা সম্পদ ব্যবহার করা গেলে বাংলাদেশের অর্থনীতিতে আমূল পরিবর্তন আসবে। তাই অপার সম্ভাবনাময় ‘ব্লু ইকোনমি’র সদ্ব্যবহার করতে হলে প্রযুক্তিগতভাবে আমাদের উন্নতি করতে হবে। এ জন্য হাইড্রোগ্রাফি বিষয়ে দক্ষ জনবল তৈরি করা প্রয়োজন। ”

সোমবার সকালে চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু হোটেলে আয়োজিত এনআইওএইচসির এই সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন নৌবাহিনী প্রধান।  

বাংলাদেশ নৌবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এই সম্মেলনে উত্তর ভারত মহাসগর উপকূলের আটটিসহ মোট ১৬টি দেশের বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।

সম্মেলনে নৌবাহিনী প্রধান আরো বলেন, ‘আমরা প্রযুক্তিগত দিক থেকে অনেক পিছিয়ে আছি। তাই নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের সাথে যুক্ত থেকে আমরা প্রযুক্তি জ্ঞান বাড়াতে পারব।   ধীরে ধীরে আমাদের দেশের হাইড্রোগ্রাফি বিষয়ে দক্ষ জনবল গড়ে উঠবে। ’

এই আন্তর্জাতিক সম্মেলনে নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের সদস্য বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, থাইল্যান্ড, মিসর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ওমান, সিসিলিসের বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।


মন্তব্য