kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


মন্ত্রিসভায় পিআইবি আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) সব কার্যক্রম আইনি কাঠামোতে আনার বিধান রেখে ‘বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আইন, ২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ১৯৭৬ সালের রেজুলেশন দিয়ে পিআইবি চলছিল। নতুন আইনের অধীনে পিআইবিতে ১৫ সদস্যের পরিচালনা বোর্ড থাকবে, যার মেয়াদ হবে দুই বছর।

মন্ত্রিসভা বৈঠক ‘বাংলাদেশ সংবাদ সংস্থা আইন, ২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। ১৯৭৯ সালের একটি অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) পরিচালিত হচ্ছে। সেনা শাসনামলে এটি হওয়ায় আদালতের নির্দেশনা অনুযায়ী নতুনভাবে এ আইন করা হয়েছে। মূলত ইংরেজি অর্ডিন্যান্স থেকে বাংলায় আইনটির খসড়া করা হয়েছে। আইন অনুযায়ী বাসস একটি বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে। ১১ সদস্যবিশিষ্ট বোর্ডে একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্য থাকবেন। সরকার তাঁদের নিয়োগ দেবে। বোর্ডের মেয়াদ হবে তিন বছর। মন্ত্রিপরিষদসচিব জানিয়েছেন, আইন অনুযায়ী একজন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বাসসের নির্বাহী প্রধান হিসেবে কাজ করবেন। তাঁকে সহায়তা করবেন একজন প্রধান সম্পাদক।

গতকালের বৈঠকে ‘সার্ক যুব সনদ’-এর খসড়ারও অনুমোদন দেওয়া হয়েছে বলে মন্ত্রিপরিষদসচিব জানান।

রাধারমণ দত্তের স্মরণে ডাকটিকিট : মরমি কবি রাধারমণ দত্তের ১০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বাংলাদেশ ডাকঘর একটি স্মারক ডাকটিকিট, একটি উদ্বোধনী খাম ও একটি ডাটা কার্ড অবমুক্ত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ টাকা মূল্যের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যের একটি উদ্বোধনী খাম ও পাঁচ টাকা মূল্যের একটি ডাটা কার্ড আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ ডাকঘরের মহাপরিচালক প্রবাস চন্দ্র সাহাসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য