kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


ডেমরায় জেএমবির এক নেতাসহ ৫ সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



ডেমরায় জেএমবির এক নেতাসহ ৫ সদস্য আটক

রাজধানীর ডেমরা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক নেতাসহ পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাব। গতকাল রবিবার রাতে ডেমরার মাতুয়াইল এলাকায় র‌্যাব এ অভিযান চালায়।

এ সময় আটককৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, বোমা তৈরির সরঞ্জাম ও জিহাদবিষয়ক বই উদ্ধার করা হয়।

র‌্যাব কর্মকর্তারা দাবি করেন, আটককৃতদের মধ্যে জেএমবির ময়মনসিংহ জেলা আমির হুযাইফা আকন্দ ওরফে শাহিন ওরফে সিয়াম (২৫) রয়েছে। বাকিরা হলো জেএমবি সদস্য ইয়াছিন আলী ওরফে শফিক (৩১), মামুনুর রশিদ ওরফে মামুন (২৩), আবুল হাশেম ওরফে হাশেম সওদাগর ওরফে তোফাজ্জল হোসেন (৩২) ও সফিউল ইসলাম খালিদ (৩০)। তারা ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে হামলা ও নাশকতার পরিকল্পনা করছিল বলে র‌্যাব দাবি করেছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, র‌্যাব-১০-এর একটি দল গতকাল মাতুয়াইলের কাঠেরপুল এলাকার বাঘবাড়ীতে অভিযান চালায়। এই অভিযানে পাঁচজনকে আটক করার পাশাপাশি তাদের কাছ থেকে বিপুল পরিমাণ ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), বিস্ফোরক দ্রব্য এবং বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ওয়াটার জেল, হুইল বিয়ারিং গ্রিজ, পাওয়ার জেল, ইলেকট্রনিক সার্কিট, পাইপ ব্যান্ড, ইলেকট্রনিক ডেটোনেটর, কম্ব্যাট কালার বান্ডুলিয়ার ও ইলেকট্রিক তার। এ ছাড়া রয়েছে বিপুল পরিমাণ জিহাদবিষয়ক বই ও প্রচারপত্র।

গতকাল রাতে র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আটককৃতরা জেএমবিকে আবারও সাংগঠনিকভাবে শক্তিশালী করার জন্য নতুন সদস্যদের কাছ থেকে চাঁদা সংগ্রহ এবং জেএমবি সদস্যদের প্রশিক্ষণ কার্যক্রম হাতে নিয়েছিল। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে, তারা রাজধানীতে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল। আটককৃত পাঁচজন কারাগারে থাকা জেএমবির শীর্ষ নেতাদের ও বিভিন্ন স্থানে আত্মগোপনে থাকা জেএমবির সক্রিয় সদস্যদের সঙ্গেও যোগাযোগ করত। এ ছাড়া জিজ্ঞাসাবাদে জানা যায়, জেলের বাইরে থাকা পলাতক ও জামিনপ্রাপ্ত নেতারা ‘তামিরুত-আত-দ্বীন’ বা দ্বীন পুনর্গঠনের ব্যানারে দেশের বিভিন্ন জেলা সফর শুরু করেছে। তারা নূরানি কোরান শিক্ষার নাম দিয়ে বিভিন্ন মাদ্রাসায় জঙ্গি সংগঠনের কার্যক্রম চালায়।


মন্তব্য