kalerkantho


ভাষাসৈনিক নাগিনা জোহা স্মরণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



ভাষাসৈনিক ও রত্নগর্ভা প্রয়াত নাগিনা জোহার মাগফিরাত কামনায় তাঁর পরিবারের পক্ষ থেকে চার দিনের শোক কর্মসূচি গতকাল রবিবার শেষ হয়েছে। সিদ্ধিরগঞ্জের আদমজী নাভানা সিটি মাঠে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে চার দিনের আয়োজন শেষ হয়।

এ ছাড়া তাঁর মৃত্যুতে নারায়ণগঞ্জের ফতুল্লা, বন্দর, সিদ্ধিরগঞ্জ, আড়াইহাজার ও রূপগঞ্জে পৃথক শোক কর্মসূচি পালন করা হয়। সব কয়টি কর্মসূচিতে সাধারণ মানুষ অংশগ্রহণ করে সদা প্রতিবাদী এই নারীর আত্মার মাগফিরাত কামনা করে।

আদমজী নাভানা সিটি মাঠে মিলাদ মাহফিলে মরহুমার মেজ ছেলে ও বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান এমপি বলেন, ‘আমরা রাজনীতি করি মানুষকে সেবা করার জন্য। ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে একবার সংসদ পদ থেকে, আরেকবার সিটি করপোরেশন নির্বাচনে শামীমকে পরাজিত করা হয়েছিল। এত কিছুর পরও আপনারা আমাদেরকে নির্বাচিত করেছেন আপনাদের গোলামি করার জন্য। আমরা আপনাদের সেবা করে যাচ্ছি। ’

শামীম ওসমান এমপি বলেন, ‘আমি আমার মায়ের মৃত্যুর পর ফোনে কথোপকথনের সময় প্রধানমন্ত্রীর কাছে আমার মায়ের জন্য দোয়া চেয়েছিলাম। উনি আমার মায়ের জন্য দোয়ার আশ্বাস দিয়ে আমাদেরকেও দোয়া করতে বলেছেন। ’ এ সময় তিনি কমিউনিটি পুলিশের পক্ষ থেকে সিটি করপোরেশনের একটি স্কুলে খাবার সরবরাহ করতে গেলে একজন কাউন্সিলরের বাধা প্রদানের ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

একই সঙ্গে তিনি তাঁর মায়ের জন্য দোয়া ভিক্ষা চান।

শোকসভায় আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য হোসনে আরা বাবলী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ আহামেদ, জেলা পরিষদের প্রশাসক আব্দুল হাই, প্রয়াত নাসিম ওসমানের পত্নী পারভীন ওসমান, শামীম ওসমানের পত্নী সালমা ওসমান লিপি, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ার হোসেন, জেলা ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি চন্দন শীল, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক হাজি ইয়াছিন, সোনারগাঁও থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সামসুল ইসলাম ভূইয়া, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, নারায়ণগঞ্জ বারের সভাপতি আনিছুর রহমান দিপু প্রমুখ।

উল্লেখ্য, গত ৭ মার্চ দুপুরে ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন ভাষাসৈনিক নাগিনা জোহা। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য, মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর অন্যতম সহচর সাবেক সংসদ সদস্য ভাষাসৈনিক এ কে এম শামসুজ্জোহার সহধর্মিণী ছিলেন। নাগিনা জোহা ১৯৩৫ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার কাশেমনগরে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন।


মন্তব্য