kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জনযাত্রা খুলনায়

‘বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের নেই’

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



সুন্দরবনের পাশে কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র নির্মাণ বন্ধের দাবি জানিয়ে ঢাকা থেকে বাগেরহাটমুখী লংমার্চ জনযাত্রা গতকাল শনিবার দুপুরে খুলনায় পৌঁছেছে। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির এই জনযাত্রা বিকেলে সেখানে সমাবেশ করেছে।

শহীদ হাদিস পার্কে আয়োজিত ওই সমাবেশে জাতীয় কমিটির নেতারা বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের বিকল্প নেই। অসংখ্য প্রাণের সমষ্টি মহাপ্রাণ সুন্দরবন আজ উপর্যুপরি আক্রমণের মুখে। বিশ্ব ঐতিহ্য এই সুন্দরবন তার অসাধারণ জীববৈচিত্র্য দিয়ে বাংলাদেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে, লাখ লাখ মানুষের জীবিকার সংস্থান করে, আবার প্রতিটি প্রাকৃতিক দুর্যোগে লাখ লাখ মানুষকে বাঁচায়। সুন্দরবন বিনষ্ট হওয়া মানে বহু মানুষের জীবিকা হারানো, উপকূলীয় অঞ্চলের কয়েক কোটি মানুষের মৃত্যু ও ধ্বংসের হুমকির মুখে পড়ে যাওয়া। এ কারণে সুন্দরবনধ্বংসী বিদ্যুৎ প্রকল্প বাতিল করতে হবে।

জনসভায় জাতীয় কমিটির খুলনা জেলা শাখার আহ্বায়ক ডা. মনোজ দাশ সভাপতিত্ব করেন। বক্তব্য দেন কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ, কেন্দ্রীয় নেতা বিমল বিশ্বাস, সরদার রুহিন হোসেন প্রিন্স, রাজেকুজ্জামান রতন, সাইফুল হক, জোনায়েদ সাকীসহ কমিটি কেন্দ্রীয় ও খুলনা জেলা শাখার আরো কয়েকজন নেতা।

এর আগে দুপুর ১২টায় খুলনা জেলার প্রবেশমুখ ফুলতলা চৌরঙ্গীতে জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদের হাতে ফুলের তোড়া দিয়ে জনযাত্রাকে স্বাগত জানান ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য হাফিজুর রহমান ভূঁইয়া। জনযাত্রায় অংশগ্রহণকারীরা শনিবার রাতে খুলনায় অবস্থান করবে।


মন্তব্য