kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রাস্তায় নর্থ সাউথের শিক্ষক-শিক্ষার্থীরা

পরিচ্ছন্ন ঢাকা গড়তে এগিয়ে আসার আহ্বান দুই মেয়রের

নিজস্ব প্রতিবেদক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সম্প্রতি পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে। বিভিন্ন ওয়ার্ডে চলছে সংস্থা দুটির অভিযান।

সেই সঙ্গে রাস্তা থেকে ময়লা সরাতে নির্মাণ করা হচ্ছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা স্টেশন। দেওয়া হচ্ছে ছোট ছোট ডাস্টবিনও। রাজধানী ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে প্রত্যেক নাগরিককে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ডিএনসিসি ও ডিএসসিসির দুই মেয়র।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই যুগপূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে সচেতনতামূলক বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নিয়ে ডিএনসিসির মেয়র আনিসুল হক ও ডিএসসিসির মেয়র সাঈদ খোকন এ আহ্বান জানান।

সাঈদ খোকন বলেন, জনবহুল এ নগরীকে দুজন মেয়রের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। তাই প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে মেয়রের ভূমিকা পালন করতে হবে। আগামী মাসের মধ্যে ডিএসসিসি এলাকায় সাড়ে পাঁচ হাজার ডাস্টবিন বসানো হবে বলে তিনি জানান। আনিসুল হক বলেন, প্রত্যেকটি মানুষ, প্রত্যেকটি শিক্ষার্থী দিনের মধ্যে এক মিনিটের জন্য চিন্তা করুক যে আমার সামনের জায়গাটুকু পরিষ্কার করি। এক মিনিটের চিন্তা, এক বছরের চিন্তা, এক হাজার বছরের চিন্তার মতো শক্তিশালী হয়ে উঠবে।

এরপর প্রতীকী এ পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জনসচেতনতা বাড়াতে কাজ করার অঙ্গীকার করেন।


মন্তব্য