kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

দুই পক্ষের প্যানেল চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী ২৩ ও ২৪ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। এ নির্বাচনে ক্ষমতাসীন জোট সমর্থক ও বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা তাঁদের প্রার্থিতা চূড়ান্ত করেছেন।

ক্ষমতাসীন জোট সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সভাপতি পদে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক পদে অ্যাডভোকেট আজহার উল্লাহ ভুইয়াকে মনোনয়ন দেওয়া হয়েছে। আর বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনকে মনোনয়ন দেওয়া হয়েছে।

দুই প্যানেলের প্রার্থীরা গতকাল বৃহস্পতিবার তাঁদের মনোনয়নপত্র দাখিল করেছেন। একই সঙ্গে এ দুটি প্যানেল থেকে অপরাপর পদে প্রার্থীরাও মনোনয়নপত্র দাখিল করেন।

সভাপতি, সহসভাপতি, সম্পাদক, ট্রেজারার, সহসম্পাদক, সদস্য পদসহ মোট ১৪ সদস্যের কার্যনির্বাহী কমিটির নির্বাচন হচ্ছে।

ক্ষমতাসীন জোট সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) থেকে গত বছর সভাপতি পদে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রার্থী করা হয়েছিল। কিন্তু অন্তর্কলহের কারণে পরাজিত হন তিনি। সেবার জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সভাপতি নির্বাচিত হন। তিনি পর পর দুইবার সভাপতি হওয়ায় এবার আর নির্বাচন করতে পারছেন না। এ কারণে সভাপতি পদে নীল প্যানেল থেকে সাবেক সভাপতি জয়নুল আবেদীনকে মনোয়নন দেওয়া হয়েছে। তবে এ বছর ঢাকা আইনজীবী সমিতিতে ক্ষমতাসীন জোট সমর্থক আইনজীবীরা নিজেদের বিরোধ মিটিয়ে নির্বাচনে অংশ নেন। এর ফল তাঁরা পেয়েছেন। সভাপতি ও সাধারণ সম্পাদক পদসহ অধিকাংশ পদে তাঁরা বিজয়ী হয়েছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনেও একই ফল আসা করছেন ক্ষমতাসীন জোট সমর্থক আইনজীবীরা। অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরাও নিজ প্যানেলে বিজয় প্রত্যাশা করছেন।


মন্তব্য