kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রিটিশ ও সুইস অর্থায়ন

এক লাখেরও বেশি কর্মীকে প্রশিক্ষণে ‘দক্ষতা’ প্রকল্প চালু

কূটনৈতিক প্রতিবেদক   

১১ মার্চ, ২০১৬ ০০:০০



বাংলাদেশজুড়ে এক লাখ ১০ হাজারেরও বেশি দরিদ্র ও প্রান্তিক মানুষকে প্রশিক্ষণ দিতে ‘সুদক্ষ’ নামে একটি প্রকল্প চালু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকার একটি হোটেলে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, যথাযথ শিক্ষার মাধ্যমে বিশাল তরুণ জনগোষ্ঠীকে ‘দক্ষ’ করে তুলতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক তাঁর বক্তব্যে বিশ্ব বাজারে পোশাক পণ্যের বাণিজ্য ও নির্মাণশিল্পে চীন ও ভারতের মতো দেশগুলোর সঙ্গে তাল মেলাতে বাংলাদেশের দক্ষতা উন্নয়নকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ‘ক্রমবর্ধন, তরুণ জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন ও উত্পাদন বাড়ানোর বিশাল সুযোগ রয়েছে। ’

আগে এ প্রকল্পটি বাংলাদেশে দক্ষতা ও কর্মসংস্থান কর্মসূচি নামে পরিচিত ছিল। যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ডিএফআইডি) এবং সুইস উন্নয়ন ও সহযোগিতা সংস্থার (এসডিসি) যৌথ অর্থায়নে এ কর্মসূচির মেয়াদ পাঁচ বছর। প্রকল্প বাস্তবায়নের বাজেট দুই কোটি ১৬ লাখ ৩০ হাজার পাউন্ড (প্রায় তিন কোটি ২০ লাখ ডলার) সুইসকন্টাক্ট ও ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে অংশীদারির ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়ন করছে পাল্লাডিউম ইন্টারন্যাশনাল। সুইজারল্যান্ড দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স বিটে কে এলসেসার বলেন, প্রতিবছর বাংলাদেশের শ্রম বাজারে প্রায় ২৫ লাখ লোক প্রবেশ করে। তাঁদের বেশির ভাগেরই দক্ষতা উন্নয়নের কোনো সুযোগ নেই। ‘সুদক্ষ’ প্রকল্পের কার্যক্রম শুরু হওয়ায় সুইজারল্যান্ড আনন্দিত।


মন্তব্য