ধর্মীয় মত প্রকাশের ক্ষেত্র সংকুচিত-334288 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


জাতিসংঘের বিশেষজ্ঞ বিলেনফোল্ডের প্রতিবেদন

ধর্মীয় মত প্রকাশের ক্ষেত্র সংকুচিত হচ্ছে বাংলাদেশে

কালের কণ্ঠ ডেস্ক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



কিছু আইনি ও প্রশাসনিক পদক্ষেপের কারণে বাংলাদেশে ধর্মীয় মত প্রকাশের ক্ষেত্র সংকুচিত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞ (স্পেশাল র‍্যাপোর্টিয়ার) হাইনার বিলেনফোল্ড। বাংলাদেশ সফরের ওপর জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে দেওয়া এক মূল্যায়ন প্রতিবেদনে তিনি এ মন্তব্য করেছেন। গতকাল বুধবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ওয়েবসাইটে ওই প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি খতিয়ে দেখতে হাইনার বিলেনফোল্ড গত বছরের ৩১ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করেন। সফরকালে তিনি সরকারি কর্মকর্তা, ধর্মীয় সমপ্রদায়, নাগরিক সমাজ ও কূটনীতিকদের সঙ্গে কথা বলেন।

প্রতিবেদনে হাইনার বিলেনফোল্ড বলেছেন, বাংলাদেশের ইতিহাসে অনেক আগে থেকেই আন্তধর্ম সহাবস্থানের পাশাপাশি সমাজের উদার মনোবৃত্তির দৃষ্টান্ত খুঁজে পাওয়া যায়। বাংলাদেশে ১৯৭২ সালের সংবিধানে ধর্মনিরপেক্ষতাকে মূল আদর্শ হিসেবে ধরা হয়েছে, যা কারো প্রতি বৈষম্য না করে ধর্মীয় বহু মত ধারণের ক্ষেত্র করে দিয়েছে। মৌলিক ও রাজনৈতিক অধিকারের মতো আন্তর্জাতিক মানবাধিকার সনদ অনুসমর্থনের মাধ্যমে বাংলাদেশের এই অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বিভিন্ন সমপ্রদায় ও ধর্মীয় বিশ্বাসের লোকজনের মধ্যে সহাবস্থান এবং সম্ভাব্য সন্দেহ ও ভুল বোঝাবুঝি অবসানের জন্য আন্তধর্ম ও আন্তসীমান্ত যোগাযোগ বাড়ানোর জন্য সরকারকে তার উদ্যোগ দ্বিগুণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

মন্তব্য