kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


আপিল বিভাগের রায়

জেএমবি সদস্যের ফাঁসির সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



সিলেটে বিশেষ জজ আদালতের এক বিচারকের ওপর বোমা হামলা মামলায় জেএমবি সদস্য আক্তারুজ্জামানকে দেওয়া ফাঁসির দণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ গতকাল বুধবার এ রায় দেন।

আসামিপক্ষে  দেলওয়ার হোসেন ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলিরুজ্জামান শুনানি করেন। রায়ের পর অ্যাডভোকেট দেলওয়ার হোসেন সাংবাদিকদের জানান, আসামির বয়স বিবেচনা করে আদালত তাকে মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন।

২০০৫ সালের ১৮ অক্টোবর সিলেটের বিশেষ ট্রাইব্যুনালের বিচারক বিপ্লব গোস্বামী বিচারকাজ শেষে বাসার সামনে গাড়ি থেকে নামতেই তাঁর ওপর বোমা নিক্ষেপ করা হয়। এতে ওই বিচারক আহত হন। এ সময় স্থানীয় লোকজন কুমারের মোড়ের মানিক পীর টিলা এলাকা থেকে জেএমবি সদস্য আক্তারুজ্জামানকে ধরে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। এ ঘটনায় ওই বিচারকের গাড়ির চালক মোহাম্মদ আবদুস সালাম সিলেটের কোতোয়ালি থানায় মামলা করেন। এ মামলায় বিচার শেষে ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল এক রায়ে আক্তারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেন। এ রায় অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। একই সঙ্গে কারাবন্দি আসামি আপিল করে।


মন্তব্য