দুর্যোগ মোকাবিলায় গণমাধ্যম-334152 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


কর্মশালায় বক্তারা

দুর্যোগ মোকাবিলায় গণমাধ্যম দায়িত্বশীল ভূমিকা রাখতে পারে

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



দুর্যোগে ক্ষয়ক্ষতি মোকাবিলায় ব্যাপক জনসচেতনতা প্রয়োজন। এ ক্ষেত্রে গণমাধ্যম দায়িত্বশীল ভূমিকা রাখতে পারে। বিশেষ করে দুর্যোগ প্রস্তুতিতে গণমাধ্যমের দিকনির্দেশনা দেওয়ার সুযোগ রয়েছে। গতকাল বুধবার রাজধানীর লালমাটিয়ায় এনজিও ফোরাম মিলনায়তনে এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

অক্সফামের সহায়তায় এনজিও ফোরাম আয়োজিত ‘দুর্যোগে মানবিক সাড়াদান এবং ঝুঁকি মোকাবিলায় গণমাধ্যমের অংশগ্রহণ ও ভূমিকা’ শীর্ষক কর্মশালায় মূল বক্তব্য উত্থাপন করেন এনজিও ফোরামের ডিজাস্টার ম্যানেজার কাজী মনির মোশাররফ। কর্মশালায় এনজিও ফোরামের তথ্য ও গণসংযোগ সেলের ব্যবস্থাপক সাহা দীপক কুমার, অধ্যাপক রবীন্দ্রনাথ অধিকারীসহ অন্যরা বক্তৃতা করেন।

কর্মশালায় মূল বক্তব্যে বলা হয়, যেকোনো দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় দুর্যোগের আগে, চলাকালীন ও পরে গণমাধ্যম বড় ধরনের ভূমিকা রাখতে পারে। বিশেষ করে দুর্যোগের আগে জনগোষ্ঠীর ঝুঁকি নিরূপণ, ঝুঁকি কমানোর কৌশল ও প্রস্তুতির স্তর বিশ্লেষণ, দুর্যোগ চলাকালে পরিস্থিতি বিশ্লেষণ, ক্ষয়ক্ষতি নিরূপণ এবং দুর্যোগের পর দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার উপায় এবং মানুষের চেষ্টায় ঘুরে দাঁড়ানোর উদ্যোগগুলো তুলে ধরতে পারে গণমাধ্যম।

মন্তব্য