kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পাঁচ দফা দাবি

খুলনায় পাটকল শ্রমিকদের অবরোধ

খুলনা অফিস   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



পাট খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, নতুন মজুরি কমিশন গঠন, বকেয়া পাওনা প্রদান, জুট গুডস ম্যান্ডেটরি অ্যাক্টের পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে দুই ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করে রাখে রাষ্ট্রায়ত্ত জুট মিল শ্রমিকরা।

গতকাল বুধবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত নগরীর খালিশপুর নতুন রাস্তার মোড় ও আটরা গিলাতলা শিল্পাঞ্চলে এ কর্মসূচি পালিত হয়।

রাষ্ট্রায়ত্ত জুটমিল সিবিএ-ননসিবিএ ঐক্য পরিষদ এ কর্মসূচির ডাক দেয়। অবরোধ চলাকালে খুলনা-যশোর মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

নগরীর নতুন রাস্তা মোড়ে ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার ও খালিশপুর জুটমিল, আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের আলীম ও ইস্টার্ন এবং যশোরের রাজঘাট এলাকায় জেজেআই ও কার্পেটিং জুটমিলের কয়েক হাজার শ্রমিক স্বতঃস্ফূর্তভাবে কর্মসূচিতে অংশ নেয়।

কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশগুলোতে বক্তারা বলেন, সারা বিশ্বে পাট খাতের ব্যাপক সম্ভাবনা রয়েছে। সরকার ইতিমধ্যে এ খাত রক্ষায় নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে। কিন্তু কতিপয় দুর্নীতিবাজ ব্যক্তির কারণে সরকারি পাটকলগুলো আবারও বেহাল অবস্থা ধারণ করছে। এ অবস্থা উত্তরণে অবিলম্বে শ্রমিকদের পাঁচ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

সমাবেশগুলোতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জাতীয় শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি হাফিজুর রহমান ভূঁইয়া, রাষ্ট্রায়ত্ত জুটমিল সিবিএ-ননসিবিএ ঐক্য পরিষদের আহ্বায়ক এস এম জাকির হোসেন প্রমুখ।


মন্তব্য