kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বর্জ্য ব্যবস্থাপনায় হাজারীবাগে এসটিএস নির্মাণ

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণে হাজারীবাগে স্থাপন করা হয়েছে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস)। গতকাল আনুষ্ঠানিকভাবে স্টেশনটি উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের (ইউপিইএইচএসডিপি) আওতায় এডিবি ও সরকারের অর্থায়নে ডিএসসিসিতে এ রকম সাতটি এসটিএস নির্মাণ করা হবে।

হাজারীবাগের বেড়িবাঁধ সড়কের পাশে নির্মিত এসটিএস উদ্বোধনকালে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, “২০১৬ সালকে আমরা পরিচ্ছন্নতা বছর ঘোষণা করেছি। এ বছরের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকীকরণ করে ঢাকাকে একটি ক্লিন নগরীতে পরিণত করা হবে। সেই সঙ্গে বনায়নের মাধ্যমে গ্রিন ঢাকাও করা হবে। এ এসটিএস চালুর মাধ্যমে আশা করি ২২ নম্বর ওয়ার্ড ময়লা-আবর্জনামুক্ত হবে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডে এসটিএস নির্মাণ করা হবে। এ ছাড়া পথচারী ও ভ্রাম্যমাণ মানুষের ময়লা ফেলার সুবিধার্থে প্রতিটি ওয়ার্ডে ১০০টি করে ‘ওয়েস্ট বিন’ নির্মাণের কাজ চলছে। ”

এসটিএস উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। উপস্থিত ছিলেন প্রকল্পের পরিচালক আব্দুল খালেক, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তারিকুল ইসলাম সজীব, ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন কবির, ৫৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী নূরে আলম, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন ভূঁইয়া, প্রকল্পের উপপরিচালক ডা. জাকির হোসেন প্রমুখ।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বর্জ্য ব্যবস্থাপনার নতুন এ উদ্যোগে সংশ্লিষ্ট এলাকার ৩০-৪০ টন আবর্জনা ভ্যানে করে দ্বিতল ঘরবিশিষ্ট এসটিএসে রাখা হবে।


মন্তব্য