kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


কাইয়ুম চৌধুরীর জন্মদিনে বিশেষ প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



কাইয়ুম চৌধুরীর জন্মদিনে বিশেষ প্রদর্শনী

জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে অনেক পত্রিকার কাগজ থরে থরে সাজানো। হঠাৎ দেখে মনে হয়, যেন এখনই প্রকাশিত হবে তরতাজা পত্রিকা।

এসব আয়োজন একজনকে স্মরণের জন্য। পত্রিকার কাগজের পরতে পরতে রয়েছে যাঁর কর্মবৈচিত্র্যময়তা। পত্রিকার অঙ্গসজ্জা, নকশা কিংবা বইয়ের প্রচ্ছদ—এসবই পেছন থেকে নিষ্ঠার সঙ্গে করে গেছেন শিল্পী কাইয়ুম চৌধুরী।

বরেণ্য এই শিল্পীর ৮৪তম জন্মদিন ছিল গতকাল বুধবার। এ উপলক্ষে জাতীয় জাদুঘরে আয়োজন করা হয় ‘জনশিল্পের কিংবদন্তি’ শিরোনামে ভিন্নধর্মী প্রদর্শনী। এতে তাঁর শেষ সময়ে আঁকা চিত্রকর্ম যেমন ছিল, তেমনি ছিল পত্রিকার অঙ্গসজ্জার নকশা, বিভিন্ন সময় করা বইয়ের প্রচ্ছদ, কবিতার অঙ্কন, বর্ণাঢ্য জীবনের নানা সময়কালের আলোকচিত্র। বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় চার দিনের বিশেষ এই প্রদর্শনীর আয়োজক প্রথম আলো। প্রদর্শনীর উপস্থাপন পরিকল্পনায় রয়েছেন তাঁর দুই ছাত্র ওয়াকিলুর রহমান ও অশোক কর্মকার।

প্রদর্শনী উদ্বোধনের আগে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, শিল্পী রফিকুন নবী ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। ১২ মার্চ পর্যন্ত চলমান এ প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব : আগামী ১৬ মার্চ সংগীতজ্ঞ ওয়াহিদুল হকের জন্মদিন। এ উপলক্ষে ‘তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার’ প্রতিপাদ্যে শুরু হচ্ছে ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব। এর আয়োজন করেছে তাঁর হাতে গড়া প্রতিষ্ঠান কণ্ঠশীলন। কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে আগামীকাল শুক্রবার দুই দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।


মন্তব্য