kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা বাতিল চেয়ে খালেদার আবেদন

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৬ ০০:০০



জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। একই সঙ্গে নিম্ন আদালতে মামলাটির বিচারকাজ স্থগিত রাখারও আবেদন জানানো হয়েছে।

ঢাকার ৩ নম্বর বিশেষ আদালতে বিচারাধীন এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ পর্যায়ে। তদন্ত কর্মকর্তার জেরা চলছে। এ অবস্থায় মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হলো।

গতকাল বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দাখিল করেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। মামলাটিতে তদন্ত কর্মকর্তা হিসেবে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক হারুন অর রশীদের নিয়োগের বিষয়ে কোনো গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়নি এবং দুদকের কোনো সভা থেকে অর্থাৎ তদন্ত কর্মকর্তাকে কমিশন নিয়োগ দেয়নি—এই কারণ দেখিয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।  

আবেদন দাখিলের পর ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, দুদক আইন অনুযায়ী কোনো মামলায় তদন্ত কর্মকর্তা নিয়োগের এখতিয়ার শুধু কমিশনের। অথচ এ মামলায় দুদকের উপপরিচালক হারুন অর রশীদের নিয়োগ দিয়েছেন আরেক উপপরিচালক আকরাম হোসেন। ক্ষমতার অপব্যবহার করে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে কেনা জমির মূল্য কম দেখিয়ে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুদক। ২০১২ সালের ১৬ জানুয়ারি খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। এ মামলার অন্য আসামিরা হলেন—খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছের তখনকার সহকারী একান্ত সচিব ও বিআইডব্লিউটিএর কর্মকর্তা জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।


মন্তব্য