হাতিরঝিলে নৌযান চালুর প্রস্তাব-333893 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


হাতিরঝিলে নৌযান চালুর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



হাতিরঝিলের লেকে নৌযান চালুর প্রস্তাব করেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের একদল গবেষক। তাঁরা গবেষণায় দেখিয়েছেন হাতির ঝিল দিয়ে সোনারগাঁও হোটেল-রামপুরা-বারিধারা-বনানী পর্যন্ত নৌরুট গড়ে তুললে ঢাকার যানজট কমবে।

গতকাল মঙ্গলবার বুয়েট ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট আয়োজিত এক গোলটেবিল বৈঠকে গবেষক দলের সদস্য সুমাইয়া তাবাসসুম, সাদিয়া চৌধুরী, মাহজাবিন রহমান, কাশফিয়া নেহরিন ও আহমেদ জাকারিয়া এ প্রস্তাব উত্থাপন করেন। বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান ড. ইশরাত ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান আবু নাসের খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের জেনারেল সেক্রেটারি  ড. আকতার মাহমুদ, বাপার সাবেক সাধারণ সম্পাদক মহিদুল হক খান, বুয়েটের শিক্ষক মো. মুসলেহ উদ্দিন, হেলফব্রিজের আঞ্চলিক পরিচালক দেবরা ইফরইমসন, সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বর্তমানে যানজটের কারণে গুলশান, বনানী থেকে বাংলামোটর, পান্থপথ, কারওয়ান বাজার সড়কে পথে প্রায় দুই থেকে তিন ঘণ্টা সময় লাগে। গুলশান লেক এবং হাতিরঝিলে নৌযান চালুর মাধ্যমে বারিধারা, বনানী থেকে সোনারগাঁ হোটেলের পেছন পর্যন্ত আধা ঘণ্টায় পৌঁছানো সম্ভব।

মন্তব্য