ধ্বনিত হলো সাম্যের দাবি-333887 | খবর | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


নানা আয়োজনে বিশ্ব নারী দিবস পালন

ধ্বনিত হলো সাম্যের দাবি

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



ধ্বনিত হলো সাম্যের দাবি

নারী-পুরুষের বৈষম্য দূর করে পরিবার, সমাজ ও রাষ্ট্রে সমান অধিকার প্রতিষ্ঠার ব্রত নিয়ে সারা দেশে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে দিনভর নানা অনুষ্ঠানে নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ করে তাদের অধিকার ও মর্যাদা সমুন্নত রাখার অঙ্গীকারের কথা উঠে এসেছে। নারী দিবসকেন্দ্রিক বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ একাধিক মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাও নারীবান্ধব সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর জোর দেন। বিরোধী দল বিএনপিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও গুরুত্বসহকারে দিনটি পালন করেছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারপ্রধান, সংসদের স্পিকার, সংসদের বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সবাই নারী। বিশ্বের কোথাও এ ধরনের দৃষ্টান্ত নেই। বিশ্বের অনেক দেশ আছে, যারা ধনী। উন্নয়নে যারা বিশ্বব্যাপী মোড়লগিরি করে বেড়ায়, তারা কিন্তু আজ পর্যন্ত কোনো নারী সরকারপ্রধান করতে পারেনি বা নারীর ভোটের অধিকার দিয়েছে অনেক পরে।

নারীদের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরে তিনি বলেন, ‘মেয়েরা সব পারে। ঘরে যেমন কাজ করতে পারে, বাইরেও কাজ করতে পারে।’

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নারী দিবস উপলক্ষে সকালে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক শোভাযাত্রার উদ্বোধন করেন। শোভাযাত্রাটি নয়াপল্টন থেকে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। সন্ধ্যায় নারীদের সম্মাননা প্রদান করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নারী দিবস উপলক্ষে দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। ‘নারীর অর্জন ও সাফল্যকে স্থায়ী করার লক্ষ্যে চাই আরো রাষ্ট্রীয় ও সামাজিক উদ্যোগ’—এ স্লোগান সামনে রেখে ৭০টি নারী ও মানবাধিকার সংগঠন নিয়ে গঠিত সামাজিক প্রতিরোধ কমিটি পালন করেছে আন্তর্জাতিক নারী দিবস।

প্রতিরোধ কমিটির উদ্যোগে গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএন উইমেনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন সুসান হান্টার এবং ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ আরজেন্টিনা পি ম্যাটাভেল।

এ ছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী অধিকার ও সমতার মর্যাদার দাবিতে রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক আয়োজন টিআইবির : ‘ক্ষমতায়িত নারী, জাগ্রত বিবেকম—দুর্নীতি রুখবেই’—এই প্রতিপাদ্যে গতকাল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রাজধানীর রবীন্দ্রসরোবরে দুর্নীতিবিরোধী এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

গণবিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা : নারী দিবস উপলক্ষে সাভারের গণবিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা করেছে কালের কণ্ঠ’র পাঠক সংগঠন শুভসংঘ। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে মূল ফটকের সামনে গিয়ে শেষ হয়।

মন্তব্য