kalerkantho


ঢাকায় ‘আইক্যাপ’ শুরু শনিবার

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৬ ০০:০০



এইডস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘আইক্যাপ’ এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এ সম্মেলন আগামী শনিবার উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিন দিনব্যাপী সম্মেলনে বিশ্বের ৫৬টি দেশের সহস্রাধিক প্রতিনিধি এতে অংশ নেবেন। গতকাল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক সংবাদ সম্মেলনে বলেন, আন্তর্জাতিক এ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্য খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা বাড়বে। এ আয়োজনে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সক্ষমতার পরিচিতি বাড়বে। বাংলাদেশকে ব্র্যান্ডিং করা ও পর্যটনশিল্পের

প্রসারতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখবে। আইক্যাপ এমনই একটি আন্তর্জাতিক বৈজ্ঞানিক ফোরাম, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের নীতিনির্ধারক, সরকারি প্রতিনিধি, শিক্ষাবিদ, গবেষক, সংবাদ প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি,  বিভিন্ন কমিউনিটি গ্রুপের প্রতিনিধি এবং এইচআইভি-এইডস আক্রান্ত ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে এটাই হবে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের সবচেয়ে বড় আয়োজন। এতে ৫০টি বৈজ্ঞানিক সেশনসহ তিনটি প্ল্যানারি সেশন হবে।   তাতে ৪০০ বিশেষজ্ঞ গবেষণামূলক প্রতিবেদন উপস্থাপন করবেন। সম্মেলন উপলক্ষে একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করা হয়েছে।


মন্তব্য